1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

বাংলাদেশের নির্বাচন নিয়ে যা বললেন সাবেক ভারতীয় কূটনীতিক

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৪, ০৩:২২ পিএম বাংলাদেশের নির্বাচন নিয়ে যা বললেন সাবেক ভারতীয় কূটনীতিক

ঢাকাঃ বাংলাদেশের প্রধান বিরোধী দল বিএনপি এবং তার জোটসঙ্গী জামায়াতে ইসলামী নির্বাচন বর্জন করা কিংবা ভোটারদের নিম্ন উপস্থিতির কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার নেতৃত্বাধীন দল আওয়ামী লীগের বিজয় এবং সরকার গঠনের বৈধতা বাতিল হয় না বলে মনে করেন বাংলাদেশের সাবেক ভারতীয় রাষ্ট্রদূত বীনা সিক্রি।

২০০৩ সালের ডিসেম্বর থেকে ২০০৬ সালের নভেম্বর পর্যন্ত বাংলাদেশে ভারতের রাষ্ট্রদূত ছিলেন বীনা সিক্রি। বর্তমানে তিনি নয়াদিল্লিভিত্তিক থিংকট্যাংক সংস্থা সাউথ এশিয়া উইমেন’স নেটওয়ার্কের (সাওয়ান) প্রধান নির্বাহীর দায়িত্বে রয়েছেন।

রোববার বাংলাদেশে অনুষ্ঠিত হয়েছে দ্বাদশ সংসদ নির্বাচন। সেই নির্বাচনে জয়ী হয়ে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করতে চলেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রুশ সংবাদমাধ্যম আরটি নিউজকে সদ্য সমাপ্ত এই নির্বাচন নিয়ে একটি সাক্ষাৎকার দিয়েছেন বীনা সিক্রি। সেখানে তাকে জানানো হয়, বিএনপি ও জামায়াত এই নির্বাচন বর্জন করেছে এবং গত নির্বাচনের তুলনায় এবার বিভিন্ন কেন্দ্রে ভোটার উপস্থিতিও ছিল কম। এ ব্যাপারে তার মন্তব্য জানতে চাওয়া হলে বীনা বলেন, ‘কম ভোটার উপস্থিতি মানেই বাংলাদেশের শেখ হাসিনার রাজনৈতিক দলের প্রতি অসন্তুষ্ট— এমন মনে করা জরুরি নয়; কারণ (বাংলাদেশে) ভোটকেন্দ্রে ভোটারদের উপস্থিতির সঙ্গে বিএনপি এবং জামায়াত সংক্রান্ত উদ্বেগের ব্যাপারটিও যুক্ত। এই দু’টি দলের বিরুদ্ধে অতীতে নির্বাচনের আগে ও পরে সন্ত্রাস-সহিংসতা, হত্যা, সংঘাত, অগ্নিসংযোগের মতো অপরাধে সংশ্লিষ্টতার রেকর্ড রয়েছে।’

বাংলাদেশের নির্বাচন কমিশনের (ইসি) তথ্য অনুযায়ী, রোববার দেশের মোট ভোটারের ৪১ দশমিক ৮ শতাংশ ভোট দিয়েছেন। এর আগে ২০১৮ সালের নির্বাচনে ভোট দিয়েছিলেন ৮০ শতাংশ ভোটার। সেই নির্বাচনে অবশ্য বিএনপি অংশ নিয়েছিল।

সূত্র : আরটি নিউজ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner