1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

৫০ প্রতিষ্ঠানের সবাই ফেল, ১৩৩০টিতে শতভাগ পাস

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০২৩, ০২:৫৪ পিএম ৫০ প্রতিষ্ঠানের সবাই ফেল, ১৩৩০টিতে শতভাগ পাস

ঢাকাঃ উচ্চমাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল আজ (বুধবার) প্রকাশিত হয়েছে। প্রকাশিত ফলে দেশের এক হাজার ৩৩০ শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছেন। আর একজনও পাস করেননি এমন প্রতিষ্ঠান রয়েছে ৫০টি।

এবারের এইচএসসি পরীক্ষায় ৯ হাজার ১৩৯টি প্রতিষ্ঠানের শিক্ষার্থী অংশ নিয়েছে। বিগত বছরের তুলনায় এবার ২৮টি প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে। পরীক্ষায় মোট কেন্দ্র ছিল ২ হাজার ৬৩৭টি।

বুধবার (৮ ফেব্রুয়ারি) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এরপর শিক্ষামন্ত্রী আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণার সময় এই তথ্য দেন দীপু মনি।

ফলাফল প্রকাশ অনুষ্ঠানে সরবারাহকৃত প্রতিবেদনে দেখা যায়, শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ১৩৩০টি। এর মধ্যে মাদরাসায় সর্বোচ্চ ৮১৪টি প্রতিষ্ঠানের শিক্ষার্থী শতভাগ পাস করেছেন। আর একজন শিক্ষার্থীও পাস করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৫০টি। সর্বোচ্চ দিনাজপুর বোর্ডে ১৩টি প্রতিষ্ঠানের কেউ পাস করেনি।

ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, মোট জিপিএ-৫ ধারী শিক্ষার্থীর সংখ্যা মোট ১ লাখ ৭৬ হাজার ২৮২ জন। এর মধ্যে ছাত্রীর সংখ্যা ৯৫ হাজার ৭২১ জন আর ছাত্রের সংখ্যা ৮০ হাজার ৫৬১ জন। 

প্রকাশিত ফলে পাসের হারের দিক থেকে সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে প্রথম স্থানে আছে কুমিল্লা বোর্ড। এই বোর্ডে পাসের হার ৯০.০৭ শতাংশ আর জিপিএ-৫ পেয়েছেন ১৪ হাজার ৯৯১ জন। যশোর বোর্ডে পাসের হার ৮৩.৯৫ শতাংশ। এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ১৮ হাজার ৭০৩ জন। ঢাকা বোর্ডে পাসের হার ৮৭.৮৩ শতাংশ, জিপিএ-৫ পেয়েছেন ৬২ হাজার ৪১৬ জন।

রাজশাহী বোর্ডে পাসের হার ৮১.৬০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ২১ হাজার ৮৫৫ জন। ময়মনসিংহ বোর্ডে পাসের হার ৮০.৩২। এই বোর্ডে ৫০২৮ জন জিপিএ-৫ পেয়েছেন। বরিশাল বোর্ডে পাসের হার ৮৬.৯৫ শতাংশ। জিপিএ-৭ হাজার ৩৮৬ জন। চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৮০.৫০। জিপিএ-৫ পেয়েছেন ১২ হাজার ৬৭০ জন। সিলেট বিভাগে পাসের হার ৮১.৪০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ৪ হাজার ৮৭১।

দিনাজপুর বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ০৮ শতাংশ, জিপিএ ৫ পেয়েছে ১১ হাজার ৮৩০ জন শিক্ষার্থী। মাদরাসা বোর্ডে পাসের হার ৯২ দশমিক ৫৬ শতাংশ। জিপিএ ৫ পেয়েছেন ৯ হাজার ৪২৩ জন শিক্ষার্থী।

কারিগরি বোর্ডে পাস করেছেন ৯৪ দশমিক ৪১ শতাংশ শিক্ষার্থী। এই বোর্ডে জিপিএ ৫ পেয়েছেন ৭ হাজার ১০৪ জন।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner