1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

দিনাজপুর বোর্ডে এসএসসির ৪ বিষয়ের পরীক্ষা স্থগিত

জেলা প্রতিনিধি, দিনাজপুর প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২, ১০:১৫ এএম দিনাজপুর বোর্ডে এসএসসির ৪ বিষয়ের পরীক্ষা স্থগিত

দিনাজপুরঃ দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে চলমান এসএসসির চার বিষয়ের পরীক্ষা স্থগিত করা হয়েছে। বিষয়গুলো হচ্ছে- গণিত, পদার্থবিজ্ঞান, কৃষিবিজ্ঞান এবং রসায়ন।

বুধবার (২১ সেপ্টেম্বর) দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়াম্যান প্রফেসর কামরুল ইসলাম স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

এতে বলা হয়, অনিবার্যকারণবশত দিনাজপুর বোর্ডের অধীনে গণিত, পদার্থ, রসায়ন ও কৃষি বিভাগের পরীক্ষা স্থগিত করা হয়েছে।

স্থগিত বিষয়গুলোর পরীক্ষার তারিখ যথাসময়ে জানানো হবে। বাকি বিষয়ের পরীক্ষা রুটিন অনুযায়ী যথাসময়ে অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, রুটিন অনুযায়ী ২২ সেপ্টেম্বর গণিত, ২৪ সেপ্টেম্বর পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়), ২৫ সেপ্টেম্বর কৃষি শিক্ষা এবং ২৬ সেপ্টেম্বর রসায়ন (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

এ বিষয়ে জানতে চাইলে দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. কামরুল ইসলাম বলেন, প্রশ্ন নিয়ে সমস্যার কারণে পরীক্ষাগুলো স্থগিত করা হয়েছে। শিগগিরই এসব পরীক্ষা নেওয়া হবে।

তবে, কী ধরনের সমস্যা হয়েছিল জানতে চাইলে তিনি তার উত্তর দেননি।

এর আগে প্রশ্নপত্র উলট-পালটের কারণে যশোর শিক্ষাবোর্ডের বাংলা (আবশ্যিক) ২য় পত্রের এমসিকিউ পরীক্ষা স্থগিত হয়। গত শনিবার (১৭ সেপ্টেম্বর) এই পরীক্ষার এমসিকিউ বাদ দিয়ে শুধুমাত্র সৃজনশীল অংশের পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরবর্তীতে আগামী ৩০ সেপ্টেম্বর এই এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে বোর্ড থেকে জানানো হয়েছে।

এদিকে ২০২১ সালের তুলনায় এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা কমেছে। তবে বেড়েছে কেন্দ্র ও প্রতিষ্ঠানের সংখ্যা। এবার মোট পরীক্ষার্থী ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। গত বছর পরীক্ষার্থী ছিল ২২ লাখ ৪৩ হাজার ২৫৪ জন। সে হিসাবে পরীক্ষার্থী কমেছে ২ লাখ ২১ হাজার ৩৮৬ জন।

এবার মোট কেন্দ্র ৩ হাজার ৭৯০টি। গত বছর ছিল ৩ হাজার ৬৭৯টি। সে হিসাবে মোট কেন্দ্র বেড়েছে ১১১টি। এ বছর মোট প্রতিষ্ঠান ২৯ হাজার ৫৯১টি। গত বছর ছিল ২৯ হাজার ৩৫ টি। সে হিসাবে মোট প্রতিষ্ঠান বেড়েছে ৫৫৬টি।

এসএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner