1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

সোনার দামে লেবু: হালি ১২০ টাকা!

প্রভাত আহমেদ প্রকাশিত: এপ্রিল ১১, ২০২১, ০১:৫৯ পিএম সোনার দামে লেবু: হালি ১২০ টাকা!
ছবি: আগামী নিউজ

ঢাকাঃ রাজধানী ঢাকার কাঁচাবাজারে বেড়ে গেছে সব ধরনের মাছ ও মাংসের দাম। স্বস্তি নেই সবজির বাজারেও।

১২০ টাকায় ঠেকেছে এক হালি লেবুর দাম। সরবরাহ ঘাটতি আর যানজটসহ নানা অজুহাতে রোজা সামনে রেখে বিক্রেতারা পণ্যের দাম বাড়িয়েছেন বলে অভিযোগ ক্রেতাদের।

আজ (১১ এপ্রিল) রবিবার, রাাজধানীর পকিরাপুল ও শান্তিনগর বাজার ঘুরে দেখা যায় এমন চিত্র।

বিক্রেতারা আগামী নিউজকে বলেন, লেবুর চাহিদা অনুযায়ী সরবারহ কম হওয়ায় দাম বেড়েছে, বিভিন্ন জেলা থেকে মাল আসতে অসুবিধে হচ্ছে লকডাউনের কারণে তাই দাম বৃদ্ধি।

শান্তিনগরের বাসিন্দা আবদুর রব, তিনি বাজার করতে এসেছেন পকিরাপুল বাজারে, তিনি আগামী নিউজকে বলেন, লেবুর বাজার এসে মনে হচ্ছে সোনার বাজারে এসেছি, এত দামে লেবু কিনলে আর অন্য সদায় নিবো কিরে সেটাই ভাববার বিষয়।

আর মাত্র ক'দিন পরেই শুরু পবিত্র রমজান মাস। ১৪ এপ্রিল উদযাপিত হবে পহেলা বৈশাখ। দুটি উপলক্ষকে ঘিরে মাছ-মাংসহ অন্যান্য নিত্যপণ্য সদাই করতে এখন থেকেই বাজারে ভিড় করছেন ক্রেতারা। তবে দাম শুনে নাভিশ্বাস তাদের।

সাধারণের নাগালের বাইরে মাছের দাম। রুই, কাতলা ও তেলাপিয়া ছাড়া ৪০০ টাকার নিচে নেই কোনো দেশি মাছ। উচ্চমূল্যের কারণে পরিমাণে কম কিনে বাড়ি ফিরছেন অনেকে।

ক্রেতারা বলছেন, মাছের দাম নাগালের বাইরে। এভাবে দাম বাড়লে রোজার মধ্যে মানুষ কি করবে। রোজার বাজার করতে এসে অল্প কেনাকাটা করেই ফিরে যেতে হচ্ছে বলেও অভিযোগ ক্রেতা সাধারণের।

রোজার শুরু আর পহেলা বৈশাখ এক সঙ্গে হওয়ায় কদর বেড়েছে রুপালী ইলিশের। সপ্তাহের ব্যবধানে দাম বেড়ে হয়েছে দ্বিগুণ। চাঁদপুরের ইলিশ প্রতি কেজি বিক্রি হচ্ছে দেড় হাজার থেকে ১৭০০ টাকায়।

মাছ ব্যবসায়ীরা বলছেন, সামনে পহেলা বৈশাখের হাওয়া আসায় দাম কিছুটা বেশি। 

দুয়েকদিনের মধ্যে ইলিশের দাম বাজারে কেজি প্রতি ৫০০ থেকে ৬০০ টাকা বেড়েছে বলেও অভিযোগ এক ক্রেতার। 

মাংসের বাজারও চড়া। ৩০ থেকে ৫০ টাকা বেড়ে হাড়সহ গরুর মাংস বিক্রি হচ্ছে ৫৮০ থেকে ৬০০ টাকায়। নতুন করে দেশি মুরগির দাম না বাড়লেও বেড়ে গেছে ব্রয়লার মুরগির দাম। 

এজন্য সরবরাহ সংকট ও সরকারি বিধি-নিষেধকে দুষছেন বিক্রেতারা। যদিও ক্রেতারা বলছেন, রমজানকে সামনে রেখে কৃত্রিম সংকট তৈরি করা হয়েছে।

দুয়েকটি সবজির দাম কমলেও পেঁপে, কুমড়ো ও টমেটো ছাড়া অধিকাংশ সবজি বিক্রি হচ্ছে প্রতি কেজি ৫০ থেকে ৬০ টাকা দরে। এক হালি বড় লেবু বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকায়।

করোনাকালীন সময়ে বাজারে পণ্যের দাম সহনীয় রাখতে পণ্যবাহী যান চলাচল স্বাভাবিক রাখার পাশাপাশি বাজার মনিটরিংয়ের তাগিদ ক্রেতাদের।

আগামীনিউজ/প্রভাত

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner