1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

উদ্যোক্তাদের দ্রুত প্রণোদনার টাকা দিতে হবে: এসএমই ফাউন্ডেশন

সাইফুল হক মিঠু   প্রকাশিত: এপ্রিল ৮, ২০২০, ০১:৩১ পিএম উদ্যোক্তাদের দ্রুত প্রণোদনার টাকা দিতে হবে: এসএমই ফাউন্ডেশন

ঢাকা: করোনাভাইরাসের কারণে সৃষ্ট আর্থিক ক্ষতি মোকাবেলায় সরকার ক্ষুদ্র ও মাঝারি শিল্পপ্রতিষ্ঠানকে ২০ হাজার কোটি টাকার প্রণোদনা দিতে যাচ্ছে। 

ক্ষতিগ্রস্ত উদ্যোক্তারা যেন সহজে ও দ্রুত এ ঋণ পেতে পারে তার জন্য যথাযথ পদক্ষেপ নেয়ার আহবান জানিয়েছেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সফিকুল ইসলাম।

উদ্যোক্তাদের সহজে টাকা নিশ্চিত করতে প্রয়োজনে কেন্দ্রীয় ব্যাংকের সুনির্দিষ্ট দিকনির্দেশনা দেয়া হবে বলে জানান তিনি।
বুধবার (৮এপ্রিল) আগামী নিউজ ডটকমকে তিনি এসব কথা বলেন।

সফিকুল ইসলাম মনে করেন, ক্ষুদ্র উদ্যোক্তাদের জামানত দেওয়ার মতো সক্ষমতা বিবেচনায় নিয়ে জামানতবিহীন ঋণের বিষয়েও গুরুত্ব দিতে হবে। 

এর আগে গত রবিবার (০৫ এপ্রিল) কভিড ১৯ এর ক্ষতি মোকাবেলায় ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তাদের জন্য ২০ হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

জানা যায়,  ৯ শতাংশ হারে এ টাকার সুদ দিতে হবে, যার ৪ শতাংশ সুদঋণ গ্রহিতা প্রতিষ্ঠান পরিশোধ করবে এবং অবশিষ্ট ৫ শতাংশ সরকার ভর্তুকি হিসেবে দিবে।
  
এসএমই ফাউন্ডেশনের এমডি বলেন, সহজ ও দ্রুতক অর্থ ছাড় করতে হবে। কারণ উদ্যোক্তারা এক তো ব্যবসায়ে লস করছে প্রতিদিন অন্যদিকে তারা স্বাস্থ্যঝুকিতে আছে।

সহজে টাকা পেতে ক্ষুদ্র উদ্যোক্তাদের জামানত বিহীন অর্থছাড়ের পরামর্শ তার। আর নারী উদ্যোক্তাদের ব্যাংক ঋণ পাওয়া সহজকরতে জামানত ছাড়াই ২৫ লাখ টাকা পর্যন্ত ঋণ দেওয়ার নির্দেশনা আছে বাংলাদেশ ব্যাংকের।


আগামী নিউজ/মিঠু/নাঈম
 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner