1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

লকডাউনে বিপাকে গুরুদাসপুরের শ্রমজীবিরা

নাটোর (গুরুদাসপুর) প্রতিনিধি প্রকাশিত: এপ্রিল ৯, ২০২০, ০৫:২০ পিএম লকডাউনে বিপাকে গুরুদাসপুরের শ্রমজীবিরা

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে নাটোরের গুরুদাসপুর উপজেলায় চলছে অঘোষিত লকডাউন। জনসাধারণকে ঘরে রাখতে প্রতিদিনমাইকিং, সেনা-পুলিশের তৎপরতা চোখে পড়ার মত।  তবে বিপাকে পড়ছে উপজেলার  খেটে খাওয়া সাধারণ ও নিম্ন আয়ের মানুষ।

গুরুদাসপুর উপজেলা প্রশাসনের নির্দেশে নাটোর জেলার সর্ববৃহৎ হাট চাঁচকৈড়সহ নাজিরপুর,কাছিকাটা,নয়াবাজার,খুবজীপুর সকল হাট-বাজার বন্ধ রয়েছে। সীমিত আকারে নিত্যপ্রয়োজনীয় দোকান ও ফার্মেসী ছাড়া সব ধরনের ব্যবসা প্রতিষ্টান পুরোপুরি বন্ধশ্রমিকরা অলস সময় কাটাচ্ছে।

জানা যায়,গুরুদাসপুর উপজেলার অধিকাংশ মানুষের জীবনচক্র আবর্তিত হয় হাটগুলোকে কেন্দ্র করে। হাটকেন্দ্রিক মানুষের আয়ের প্রধান উৎস কেনা-বেচা,শ্রম বিক্রি,মালামাল পরিবহনের কাজে নিয়োজিত শ্রমিক। হাট-বাজারগুলো বন্ধ থাকায় তারা বেশি বিপাকে পড়েছেন। 

৯ এপ্রিল বৃহস্পতিবার সকাল ১১ টায় গুরুদাসপুর পৌরসদরের চাঁচকৈড় বাজারের পুরাতন বাসস্ট্যান্ড চত্তরে হামলাইকোল গ্রামের ভ্যান চালক জাকের বলেন, চাঁচকৈড় কাচারি পাড়া মহল্লার পান্টু ও মধ্যম পাড়ার মিন্টু জানালেন,আগে দৈনিক ভ্যান চালায়া যে ট্যাকা আয় রোজগার হতো, তা দিয়্যা বউ-বচ্চা নিয়া খাত্যাম। সরকার আমাদের মতো মানুষদের রিলিপ না দিলে না খেয়ে মরেই যাব। শুধু শ্রমিক নয়, হাট বন্ধ থাকায় কৃষকরা তাদের উৎপাদিত রবি শষ্য, রসুনসহ কৃষিপন্য বিক্রি করতে না পারায় দিনমজুরদের টাকা পরিশোধ করতে পারছেন না।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তমাল হোসেন জানান,সরকার নিন্ম আয়ের মানুষদের সহায়তা করতে প্রশাসনের মাধ্যমে খাদ্যসহায়তা প্রদান করছেন। আমরা প্রশাসনের পক্ষ থেকে চা শ্রমিক, নরসুন্দর, কাঠ মিস্ত্রি, ও হিজরাদের খাদ্য সহায়তা প্রদান করছি অস্বচ্ছল,কর্মহীন নিন্ম আয়ের মানুষদের পাশে থেকে সমাজের বিত্তবান,স্বেচ্ছাসেবি সংগঠন,সামাজিক প্রতিষ্টান,ব্যাক্তি বিভিন্নভাবে সহায়তা প্রদান করছেন।

এছাড়া সরকার ১০টাকা কেজি দরে খোলা বাজারে চাল বিক্রি সহ নানাভাবে সহায়তা প্রদান অব্যাহত রেখেছেন। 


আগামী নিউজ/ সাজ্জাদ/ তাওসিফ 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner