1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

খুলনায় দুই জঙ্গির ১৭ বছর কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুলাই ১৮, ২০২৩, ০৩:২৪ পিএম খুলনায় দুই জঙ্গির ১৭ বছর কারাদণ্ড

খুলনাঃ জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) দুই সদস্যকে ১৭ বছর ৬ মাস কারাদণ্ড দিয়েছেন সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল। একইসঙ্গে তাদের অর্থদণ্ড দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৮ জুলাই) বেলা সাড়ে ১২টায় সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক রোজিনা আক্তার এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন— খুলনা বিশ্ববিদ্যালয়ের এইচ আর এম ডিসিপ্লিনের চতুর্থ বর্ষের ছাত্র নুর মোহাম্মদ অনিক (২৫) ও একই বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র মোহাম্মদ মুজাহিদুল ইসলাম রাফি (২৪)।

ট্রাইব্যুনালের সরকারি কৌঁসুলি (পিপি) শওকত আলী রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, ২০২০ সালের ২৪ জানুয়ারি রাতে খুলনা মহানগরীর গল্লামারী এলাকার একটি বাড়ি থেকে অনিক ও রাফিকে গ্রেফতার করে পুলিশ। এসময় তাদের কাছ থেকে বোমা তৈরির সরঞ্জামসহ অন্যান্য সরঞ্জাম উদ্ধার করা হয়। এ ঘটনায় পরদিন সোনাডাঙা মডেল থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা করে পুলিশ। ২০২০ সালের ২২ আগস্ট মামলার তদন্তকারী কর্মকর্তা তৎকালীন গোয়েন্দা শাখার পরিদর্শক এনামুল হক চার্জশিট দাখিল করেন।

আদালত সূত্রে জানা যায়, সন্ত্রাসবিরোধী আইনের মামলার পৃথক তিনটি ধারায় সাজা দিয়েছেন আদালত। তাদের প্রত্যেককে সন্ত্রাসবিরোধী আইনের ৬(১)(ই) (ঈ) আওতার ১০ ধারায় দোষী সাব্যস্ত করে প্রত্যেককে ১০ বছরের সশ্রম কারাদণ্ড, ৮ ধারায় সর্বোচ্চ সাজা ৬ মাসের সশ্রম কারাদণ্ড এবং পাঁচ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও এক মাসের বিনাশ্রম কারাদণ্ড, একই আইনের ৯ ধারায় তাদের প্রত্যেককে দোষী সাব্যস্ত করে ৯(৩) ধারা অনুযায়ী সাত বছরের সশ্রম কারাদণ্ড এবং ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও এক বছরের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে। তাদের তিনটি ধারায় দেওয়া সাজা একইসঙ্গে কার্যকর হবে।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner