1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

৫১ বছরে আমাদের অর্জন শুধু একটি স্বাধীন ভূখন্ড : নুর

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০২২, ০৫:৫৮ পিএম ৫১ বছরে আমাদের অর্জন শুধু একটি স্বাধীন ভূখন্ড : নুর

 

মহান বিজয় দিবস উপলক্ষে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন শেষে গণ অধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর বলেছেন, ৫১ বছরে আমাদের অর্জন শুধুই একটি স্বাধীন ভূখন্ড। গণতন্ত্র, স্বাধীন বিচার বিভাগ, বিচার ব্যবস্থা আমরা এখনো পাইনি। আজকে এজন্যই তরুণদের যে স্লোগান সেটিই আমাদের স্লোগান, ‘মুক্তিযুদ্ধের অঙ্গীকার, দেশ হবে জনতার’।

শুক্রবার (১৬ ডিসেম্বর) দুপুর ১২টার দিকে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব কথা বলেন।

নুরুল হক নুর বলেন, যে লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে এ দেশের কৃষক, শ্রমিক ও সাধারণ মানুষ মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়েছিলেন সেই সংগ্রামের লক্ষ্য-উদ্দেশ্য এখনো বাস্তবায়ন হয়নি। সাম্য, মানবিক মর্যাদা এবং সামাজিক ন্যায়বিচারের মাধ্যমে বৈষম্যহীন একটি সহনশীল সম্প্রীতির বাংলাদেশ গড়ে তোলা ছিল মুক্তিযুদ্ধের লক্ষ্য। কিন্তু স্বাধীনতার ৫১ বছরের চিত্র যদি আমরা দেখি, যারা একাধিকবার রাষ্ট্র ক্ষমতায় ছিল তারা মুক্তিযুদ্ধের লক্ষ্যের একেবারেই বিপরীতমুখী। স্বাধীনতার আগেও আমাদেরকে যে ভোটের অধিকার, ভাতের অধিকার, গণমাধ্যমের স্বাধীনতা, মানুষের মর্যাদার জন্য লড়াই করতে হয়েছে আজকেও সেই একই লড়াই করতে হচ্ছে।

তিনি আরও বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পার করে একটি স্বাধীন দেশে যেভাবে বিরোধী মতকে দমন করা হচ্ছে, রাষ্ট্রযন্ত্র যেভাবে অত্যাচার-নির্যাতন করছে পাকিস্তান আমলেও এটি ছিল না। বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীতে উল্লেখ আছে, বঙ্গবন্ধুকে সকালে গ্রেপ্তার করা হয়েছে, বিকেলে জামিন দেওয়া হয়েছে। কিন্তু আজকে একটি দলের শীর্ষ নেতা, মহাসচিবসহ অসংখ্য নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে কিন্তু জামিন দেওয়া হচ্ছে না।

নুর বলেন, সবচেয়ে অসভ্য ও বর্বর যে ঘটনা সেটি হচ্ছে স্বাধীন দেশের নাগরিকদের বাসা থেকে রাতের অন্ধকারে তুলে নিয়ে যাওয়া হচ্ছে। কারো দেখা মিলছে কারাগারে, আবার কারো মরদেহ পাওয়া যাচ্ছে। বর্তমানে বাংলাদেশে যে যুদ্ধংদেহী অবস্থা তৈরি হয়েছে এজন্য সরকার দায়ী। সরকার পরিকল্পিতভাবে নিজেদেরকে ক্ষমতায় টিকিয়ে রাখতে একটি সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা না করে তৃতীয় শক্তিকে ক্ষমতা হস্তান্তর করার জন্য দেশকে একটি সংঘাতের দিকে ঠেলে দিচ্ছে। শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করলে তাদের পরাজয় হবে, আরেকটা রাজনৈতিক দল ক্ষমতায় আসবে। তৃতীয় পক্ষ ক্ষমতায় আসলে কিন্তু কেউই লাভবান হবে না। এজন্য সরকারের কাছে আহ্বান থাকবে কিভাবে বিরোধী পক্ষের সঙ্গে আলাপ-আলোচনা করে একটি নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার প্রতিষ্ঠা করা যায় সে বিষয়ে ঐক্যমতে পৌঁছান।

তিনি আরও বলেন, শেখ হাসিনার অধীনে, আওয়ামী লীগের অধীনের কোনো নির্বাচনে গণ অধিকার পরিষদ অংশ নেবে না। নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার ছাড়া আমরা কোনো নির্বাচন হতে দেব না। নির্দলীয় নিরপেক্ষ সরকার ছাড়া নির্বাচনে অংশ নেওয়া মানে আওয়ামী লীগকে আবার ক্ষমতায় বসানো। কোনো সুস্থ গণতান্ত্রিক চিন্তা ভাবনার মানুষ এই ধরনের নির্বাচনে অংশ নেবে না। সেই জায়গা থেকে বিরোধী দলগুলো রাজনৈতিক ঐক্য গড়ে তোলার চেষ্টা করছে। ফ্যাসিবাদবিরোধী ও সরকার পতনের আন্দোলনে বিএনপিসহ অন্যান্য দলের সঙ্গে ৪২টি দল যুগপৎ আন্দোলনের ব্যাপারে একমত হয়েছে।

এসএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner