1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

শিক্ষার্থীদের অনশন ভাঙাতে এসে ব্যর্থ হলেন শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২২, ০৫:৫৯ পিএম শিক্ষার্থীদের অনশন ভাঙাতে এসে ব্যর্থ হলেন শিক্ষকরা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উর্দু বিভাগের ফলাফল বিপর্যয়ে অনশনরত শিক্ষার্থীদের ফিরিয়ে নিতে এসে ব্যর্থ হয়ে ফিরলেন বিভাগের শিক্ষকরা।

সোমবার (৫ ডিসেম্বর) সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের সামনে শিক্ষার্থীরা অনশন করতে থাকলে বিকাল ৩টায় বিভাগের শিক্ষকরা তাদের অনশন ভাঙাতে আসে।

বিভাগের সভাপতি অধ্যাপক আতাউর রহমান শিক্ষার্থীদের একাধিকবার নিজ ডিপার্টমেন্টে অবস্থানের কথা বললেও দাবি আদায় ছাড়া কর্মসূচি অব্যাহত রাখার সিদ্ধান্ত জানায় শিক্ষার্থীরা। এক পর্যায়ে শিক্ষার্থীদের সাথে শিক্ষকদের হাতাহাতির পর্যায়ে চলে গেলে বিভাগের সভাপতি অধ্যাপক আতাউর শিক্ষকদের নিয়ে চলে যায়।

এ সময় শিক্ষার্থীরা বলেন, আমাদের দাবি পূরণ না হলে অনসন ভাঙা হবে না। আমাদের উদ্দশ্যে প্রনোদিতভাবে ফল বিপর্যয় ঘটানো হয়েছে। আমাদের দাবি ছাড়া এখান থেকে যাবো না। শিক্ষকদের পারস্পরিক রাজনৈতিক কোন্দলের ফল আমরা কেন ভোগ করব? আশানুরূপ ফল না পেলে প্রয়োজনে জীবন দিয়ে দেওয়ার কথা বলেছেন একাধিক শিক্ষার্থী।

শিক্ষার্থীদের অভিযোগ, প্রথমবর্ষের দ্বিতীয় সেমিস্টারে ৩৮ জন পরীক্ষায় অংশ নেন। তার মধ্যে ১৭ জন ফেল করেছে। বাকিদের ফলাফলও খুবই খারাপ। তাদের দাবি, বিভাগের শিক্ষকদের মধ্যকার রাজনীতির কারণে ফলাফলের এমন অবস্থা। এ নিয়ে তারা বিশ্ববিদ্যালয় প্রশাসনে অভিযোগ করলে একাধিকবার আশ্বাস দিলেও ব্যবস্থা না নেয়ায় তারা অনশন শুরু করেছেন। আশানুরূপ ফল না পাওয়া পর্যন্ত অনশন করবেন বলে  জানিয়েছেন আন্দোলনকারীরা।

জানতে চাইলে উর্দু বিভাগের সভাপতি অধ্যাপক আতাউর রহমান বলেন, আমরা শিক্ষার্থীদের বুঝানোর চেষ্টা করছি। ফল বিপর্যয়ের বিষয়টা এখন আর আমাদের ডিপার্টমেন্টের হাতে নেই।এই বিষয়ে ডিপার্টমেন্টের কিছুই করার নেই। মূলত বিশ্ববিদ্যালয় প্রশাসন এখন এই বিষয়টি দেখছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা এম.তারেক নূর বলেন, আমরা শিক্ষার্থী এবং শিক্ষক উভয়ের কথাই শুনেছি। কম সময়ের মধ্যে এইটার সমাধান করা যাবে না। এইটার জন্য তদন্ত কমিটি গঠন করে সঠিক কারণ বের করতে হবে। তারপর সমাধান করতে হবে। ইতোমধ্যে বিষয়টি সমাধানের জন্য প্রক্রিয়া চলছে। ১ম সেমিস্টারে ভালো রেজাল্ট করে ২য় সেমিস্টারে এতো খারাপ রেজাল্ট করার বিষয়টি অবশ্যই উদ্বেগজনক। আমরা খুব দ্রুত সময়ের মধ্যেই এর সমাধানে যাওয়ার চেষ্টা করব।

এসএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner