1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

সাংবাদিক শামসুজ্জামানকে তুলে নেওয়ার ঘটনায় ডুজার উদ্বেগ

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, ঢাবি প্রকাশিত: মার্চ ৩০, ২০২৩, ০৩:১৬ এএম সাংবাদিক শামসুজ্জামানকে তুলে নেওয়ার ঘটনায় ডুজার উদ্বেগ

দৈনিক প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামান শামসকে তুলে নেওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (ডুজা) সভাপতি মামুন তুষার ও সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম রুবেল।

বুধবার (২৯ মার্চ) এক যৌথ বিবৃতিতে নেতারা বলেন, সাংবাদিক শামসুজ্জামান শামসকে তুলে নেওয়ার ঘটনা উদ্বেগজনক। তুলে নেওয়ার পর আইন শৃঙ্খলাবাহিনীর পক্ষ থেকে বিষয়টি স্বীকার না করার ঘটনা বিপজ্জনক। এ ধরনের ঘটনা দেশের স্বাধীন সাংবাদিকতা এবং সংবিধানস্বীকৃত গণমাধ্যমের স্বাধীনতার প্রতি এক ধরনের হুমকি বলে আমরা মনে করি।

নেতারা বলেন, যে কারও বিরুদ্ধে কোনো অভিযোগ থাকলে স্বাভাবিক আইনি প্রক্রিয়ায় তার প্রতিবিধান সম্ভব। তা না করে ভোরে একজন সাংবাদিককে তার বাসা থেকে তুলে নেওয়ার ঘটনা সাংবাদিকতা ও সাংবাদিকদের প্রতি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের চরম বিরূপ আচরণ। এই ধরনের আচরণ কোনোভাবেই কাম্য নয়। সংবিধানস্বীকৃত গণমাধ্যমের স্বাধীনতাকে সমুন্নত রাখতে সরকারের বিভিন্ন কর্তৃপক্ষের আন্তরিক সহযোগিতা থাকা উচিত বলে আমরা মনে করি। অবিলম্বে আইনশৃঙ্খলা বাহিনীকে শামসুজ্জামান শামসের সন্ধান দিতে হবে। তাকে মুক্তি দিতে হবে। তার বিরুদ্ধে কোনো অভিযোগ থাকলে তা স্বাভাবিক আইনি প্রক্রিয়ায় সুরাহা করা যেতে পারে। একই সঙ্গে আমরা ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার সব সাংবাদিকের মুক্তি এবং বিভিন্ন সময়ে দেশে সাংবাদিকদের ওপর হামলা-নির্যাতনের ঘটনার বিচার দাবি করছি।

উল্লেখ্য, বুধবার (২৯ মার্চ) ভোরে রাজধানী ঢাকার অদূরে সাভারে কর্মরত প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান শামসকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী আমবাগান এলাকার বাসা থেকে সিআইডি পরিচয়ে তুলে নেওয়া হয়েছে। সিআইডির পরিচয় দেওয়া ব্যক্তিরা সাধারণ পোশাকে ছিলেন। তবে স্থানীয় পুলিশ ও সিআইডির ঢাকা বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা বলছেন, তারা এ বিষয়ে কিছু জানেন না।

শামসুজ্জামান শামসকে তুলে নেওয়ার সময় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা সুদীপ্ত শাহীন সিআইডির সঙ্গে ছিলেন। সেই কথা তিনি স্বীকারও করেছেন। বাসা থেকে তুলে নেওয়ার সময় শামসুজ্জামান শামস যে বাড়িতে থাকেন, সেই বাড়ির মালিককে ডাকেন সিআইডি পরিচয়ধারী ব্যক্তিরা। বাড়ির মালিককে তারা বলেন, শামসুজ্জামান শামসের করা একটি প্রতিবেদনের বিষয়ে রাষ্ট্রের আপত্তি আছে। তাই জিজ্ঞাসাবাদের জন্য তাকে নেওয়া হচ্ছে।

এসএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner