1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

শেষ ম্যাচেও টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক প্রকাশিত: আগস্ট ১০, ২০২২, ০১:১৪ পিএম শেষ ম্যাচেও টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

ঢাকাঃ জিম্বাবুয়ে সফরে টস ভাগ্যটা সঙ্গ দিলোই না বাংলাদেশকে। টি-টোয়েন্টি আর ওয়ানডে সিরিজ মিলিয়ে আগের পাঁচ ম্যাচে টস হেরেছিল বাংলাদেশ। শেষ ম্যাচেও হারল টসে। ওয়ানডে সিরিজে যা হয়েছে এ পর্যন্ত, টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্তই নিয়েছে জিম্বাবুয়ে। টানা তৃতীয় ওয়ানডেতে টস হেরে ব্যাটিংয়ে নামতে হচ্ছে তামিম ইকবালদের।

হারারে স্পোর্টস ক্লাবের এই উইকেটে শুরুর আদ্রতাকে সমঝে চলতে হলে ব্যাটিংয়ের সূচনাটা করতে হয় খানিকটা রয়েসয়ে। যে কারণে রানে ঘাটতি পড়ার শঙ্কাও থেকে যায়। আর শেষ দিকে সময় যত গড়ায়, ততোই ব্যাটিং সহায়ক হয়ে ওঠে হারারের এই উইকেট। সেই ভাবনা থেকেই জিম্বাবুয়ে তিন ম্যাচে নিয়েছে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত।

অধিনায়ক তামিম ইকবাল জানালেন, টস জিতলে তার সিদ্ধান্তও থাকত ফিল্ডিংয়েরই। তবে সেই সুযোগ আর পাননি তিনি। জিম্বাবুয়ে সফরে যে টস ভাগ্যটাও মুখ ফিরিয়ে নিয়েছে তার কাছ থেকে! সে কারণে শেষ ওয়ানডেতে বাংলাদেশের কাজটা একটু কঠিন হয়ে গেল বৈকি!

টি-টোয়েন্টিতে তাও শেষ ম্যাচ পর্যন্ত ঝুলে ছিল সিরিজের ভাগ্য। জিম্বাবুয়ে সফরের ওয়ানডে সিরিজে সেটাও হলো না। প্রথম দুই ম্যাচ হারের পরেই নিশ্চিত হয়ে গেছে সিরিজ হার। সিরিজটা ওয়ানডে সুপার লিগের অংশ নয় বলে শেষ ম্যাচটা হয়ে গেছে নেহায়েতই নিয়ম রক্ষার। তবে এই নিয়ম রক্ষার ম্যাচ বাংলাদেশের জন্য হয়ে দাঁড়িয়েছে সম্মান রক্ষার লড়াইও। যে ফরম্যাটে সবচেয়ে ভালো পারফর্ম্যান্স বাংলাদেশ দলের, সেই ফরম্যাটে র‍্যাঙ্কিংয়ের ১৫তম দল জিম্বাবুয়ের কাছে ধবলধোলাই হয়ে আসাটা যে মোটেও সম্মানের কিছু নয়!

আন্তর্জাতিক ওয়ানডেতে বাংলাদেশের এটি ৪০০তম ম্যাচ। এখন পর্যন্ত ৩৯৯টি ওয়ানডে ম্যাচ খেলেছে বাংলাদেশ। যেখানে জয় ১৪৩ ম্যাচে আর পরাজয় ২৪৯টিতে, ফল আসেনি বাকি সাত ম্যাচে।

২০০৪ সালে নিজেদের ১০০তম ওয়ানডেতে ভারতকে ১৫ রানে হারিয়েছিল বাংলাদেশ। পাঁচ বছর পর ২০০তম ওয়ানডে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় ৩ উইকেটে। আর ২০১৫ সালের বিশ্বকাপে ৩০০তম ওয়ানডেতে ভারতের কাছে পরাজয় ১০৯ রানে।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), এনামুল হক, নাজমুল হোসেন, মুশফিকুর রহিম (উইকেটকিপার), মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, এবাদত হোসেন, হাসান মাহমুদ।

জিম্বাবুয়ে একাদশ: তাদিওয়ানাশে মারুমানি, তাকুদজোওয়ানাশে কাইতানো, ইনোসেন্ট কাইয়া, ওয়েসলি মাধেভেরে, সিকান্দার রাজা, ক্লাইভ মাদান্দে (উইকেটকিপার), টনি মুনিয়োঙ্গা, রিচার্ড এনগারাভা, ব্র্যাড ইভান্স, ভিক্টর নিয়াউচি, তানাকা চিভাঙ্গা।

এমবুইউ

Small Banner