August
  1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

ছয় বছর পর দক্ষিণ আফ্রিকা দলে রুশো

ক্রীড়া ডেস্ক প্রকাশিত: জুন ৩০, ২০২২, ১১:১০ এএম ছয় বছর পর দক্ষিণ আফ্রিকা দলে রুশো

ঢাকাঃ ২০১৭ সাল থেকে কলপাক চুক্তির জন্য দক্ষিণ আফ্রিকার হয়ে আর কখনো মাঠ মাতাতে পারেনি বাঁহাতি ব্যাটার রাইলি রুশো। ২০২১ সালের জানুয়ারি থেকে কলপাক চুক্তির নিয়মে পরিবর্তন আনে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। আর তাতেই নিজ নিজ দেশের হয়ে খেলার পথ খুলে যায় ৮ জন প্রোটিয়া ক্রিকেটারের। কিছুদিন আগে আবারও সাউথ আফ্রিকার জার্সিতে খেলার কথা জানিয়েছিলেন রুশো। অবশেষে বাঁহাতি এই ব্যাটারের চাওয়া পূরণ করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)।

আসন্ন ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে সাউথ আফ্রিকা দলে ডাক পেয়েছেন রুশো। সর্বশেষ ২০১৬ সালে সাউথ আফ্রিকার হয়ে খেলেছিলেন রুশো। এরপর ২০১৭ সালে ইংলিশ কাউন্টি দল হ্যাম্পশায়ারের সঙ্গে তিন বছরের জন্য চুক্তি করেছিলেন তিনি।

দীর্ঘ ৬ বছর পর আবারও দক্ষিণ আফ্রিকার হয়ে ২২ গজে ফিরছেন এই হার্ড হিটার ব্যাটার। এই ছয় বছরে তিনি দাপিয়ে বেড়িয়েছেন বিভিন্ন দেশের ফ্রাঞ্চাইজি লিগ। 

সম্প্রতি ইংলিশ টি-টোয়েন্টি ব্লাস্টে সমারসেটের হয়ে ব্যাট হাতে আগুন ঝরাচ্ছেন রুশো। ১৯১.৭২ স্ট্রাইক রেটে টি-টোয়েন্টি ব্লাস্টে ৯২.৬৬ গড়ে করেছেন ২৭৮ রান। 

প্রোটিয়া শিবিরে রুশো ফেরায় উচ্ছ্বাস রয়ে গেলেও রয়েছে দুঃসংবাদ। ইনজুরির জন্য নিয়মিত অধিনায়ক টেম্ভা বাভুমাকে পাচ্ছে না তারা। তাই ইংল্যান্ড সফরের জন্য দুই ফরম্যাটে নতুন ক্রিকেটারকে দায়িত্ব দেওয়া হয়েছে। 

বাভুমা না থাকায় টি-টোয়েন্টি দলের নেতৃত্ব পেয়েছেন ডেভিড মিলার আর ওয়ানডে দলের দায়িত্বে রয়েছেন কেশভ মহারাজ। 

প্রায় দুই মাসব্যাপী দক্ষিণ আফ্রিকার এ সফরটি শুরু হবে আগামী ১৯ জুলাই ওয়ানডে সিরিজের মধ্য দিয়ে। এর আগে দুইটি ট্যুর ম্যাচ খেলবে তারা। ইংল্যান্ডের বিপক্ষে তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টির পর আয়ারল্যান্ডের বিপক্ষেও দুইটি টি-টোয়েন্টি খেলবে প্রোটিয়ারা।

এরপর লর্ডসে ১৭ আগস্ট থেকে শুরু হবে তিন ম্যাচের টেস্ট সিরিজ। ম্যানচেস্টারে দ্বিতীয় ম্যাচ হবে ২৫ আগস্ট থেকে। প্রায় দুই মাসের সফরের শেষ ম্যাচটি হবে ওভালে, ৮ সেপ্টেম্বর থেকে।

দক্ষিণ আফ্রিকা টেস্ট স্কোয়াড
ডিন এলগার (অধিনায়ক), সারেল এরউই, কিগান পিটারসেন, রায়ান রিকেলটন, এইডেন মারক্রাম, রাসি ফন ডার ডুসেন, খায়া জন্ডো, কাইল ভেরেইনা, ডুয়েইন অলিভিয়ের, কাগিসো রাবাদা, মার্কো জানসেন, সাইমন হার্মার, লুথো সিপামলা, কেশভ মহারাজ, গ্লেন্টন স্টুয়ারম্যান, লুঙ্গি এনগিডি ও আনরিক নরকিয়া।

দক্ষিণ আফ্রিকা ওয়ানডে স্কোয়াড
কেশভ মহারাজ (অধিনায়ক), কুইন্টন ডি কক, রেজা হেনড্রিকস, হেনরিখ ক্লাসেন, জানেমান মালান, এইডেন মারক্রাম, ডেভিড মিলার, রাসি ফন ডার ডুসেন, খায়া জন্ডো, কাইল ভেরেইনা, আন্দিল ফেলুকায়ো, ডোয়াইন প্রিটোরিয়াস, মার্কো জানসেন, লুঙ্গি এনগিডি, আনরিক নরকিয়া, তাবরাইজ শামসি ও লিজাড উইলিয়ামস।

দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি স্কোয়াড
ডেভিড মিলার (অধিনায়ক), কুইন্টন ডি কক, রেজা হেনড্রিকস, হেনরিখ ক্লাসেন, এইডেন মারক্রাম, রাইলি রুশো, ত্রিস্টান স্টাবস, রাসি ফন ডার ডুসেন, ওয়েইন পারনেল, আন্দিল ফেলুকায়ো, ডোয়াইন প্রিটোরিয়াস, কেশভ মহারাজ, লুঙ্গি এনগিডি, আনরিক নরকিয়া, কাগিসো রাবাদা, তাবরাইজ শামসি ও জেরাল্ড কোয়েটজে।

এমবুইউ

Small Banner