1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

শিক্ষক নিবন্ধন পরীক্ষার আবেদনের সময় বাড়তে পারে

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২৩, ১২:০৩ পিএম শিক্ষক নিবন্ধন পরীক্ষার আবেদনের সময় বাড়তে পারে

ঢাকাঃ ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার আবেদনের সময় বাড়তে পারে। বিষয়টি নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত না হলেও বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) একজন উপ-পরিচালক সময় বাড়ানোর সম্ভাবনার কথা জানিয়েছেন।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, ‘সময় বাড়ানোর বিষয়টি নির্বাহী সভায় আলোচনা হয়েছে। আবেদনের সময়সীমা ১২ ডিসেম্বর অথবা ১৫ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হতে পারে। এনটিআরসিএ চেয়ারম্যান অনুমতি দিলে তা বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হবে।’

গত ৪ নভেম্বর ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। বিজ্ঞপ্তি অনুযায়ী গত ৯ নভেম্বর থেকে নিবন্ধনের অনলাইন আবেদন প্রক্রিয়া চলছে। আবেদনের সময় শেষ সময় হবে আগামীকাল বৃহস্পতিবার (৩০ নভেম্বর) রাত ১২টায়।

আগ্রহী প্রার্থীরা www.ntrca.gov.bd এবং ntrca.teletalk.com.bd এই দুটি ওয়েবসাইটে দেওয়া ফরম পূরণ করে অনলাইনে আবেদন সম্পন্ন করতে পারবেন। আবেদন করার ৭২ ঘণ্টার মধ্যে পরীক্ষা ফি বাবদ ৩৫০ টাকা জমা দিতে হবে। আবেদন করতে আগ্রহী প্রার্থীদের বয়স ৩৫ বছরের মধ্যে থাকতে হবে। ৩৫ বছরের বেশি বয়সী কেউ আবেদন করতে পারবেন না।

প্রক্রিয়া যেভাবে

বিজ্ঞপ্তি অনুযায়ী প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষা এই তিন প্রক্রিয়ায় আবেদনকারীদের যাচাই করা হবে। প্রথমে প্রার্থীদের এক ঘণ্টা সময়ের ১০০ নম্বরের এমসিকিউ প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

তিনটি পর্যায়ে অর্থাৎ স্কুল পর্যায়, স্কুল পর্যায়-২ ও কলেজ পর্যায়ে পৃথক প্রশ্নপত্রে পরীক্ষার্থীদের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হবে।

এ পরীক্ষায় মোট ১০০টি প্রশ্ন থাকবে; পাস নম্বর ৪০%। প্রার্থী প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য এক নম্বর পাবেন, তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর থেকে ০.২৫ নম্বর কাটা হবে।

প্রিলিমিনারি পরীক্ষার তারিখ, স্থান ও সময়সূচি পরবর্তী সময়ে জাতীয় দৈনিক পত্রিকা ও এনটিআরসিএর ওয়েবসাইটে বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হবে।

প্রিলিমিনারিতে উত্তীর্ণ প্রার্থীদের দ্বিতীয় ধাপে লিখিত পরীক্ষা দিতে হবে। লিখিত পরীক্ষায় প্রার্থীদের নির্ধারিত স্ব স্ব বিষয়ের ওপর পরীক্ষা দিতে হবে। সেখানে উত্তীর্ণ হলে প্রার্থীদের মৌখিক পরীক্ষা নেওয়া হবে।


এমআইসি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner