1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

ঈদে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু ১৪ জুন

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: মে ৩০, ২০২৩, ০১:১৮ পিএম ঈদে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু ১৪ জুন

ঢাকাঃ পবিত্র ঈদুল আযহা উপলক্ষে ১৪ জুন থেকে ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু হবে। ঈদুল ফিতরের মতো ঈদুল আযহাতেও কাউন্টারে কোনো টিকিট বিক্রি হবে না। শতভাগ টিকিট অনলাইনে বিক্রি হবে।

মঙ্গলবার (৩০ মে) দুপুরে রেল ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

তিনি বলেন, ১৪ জুন থেকে ঈদে ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু হবে। ঈদে ৮ জোড়া বিশেষ ট্রেন পরিচালনা করা হবে।

নুরুল ইসলাম বলেন, ২৪ জুন থেকে ঈদযাত্রা শুরু হবে। সেই হিসেবে আগামী ১৪ জুন ২৪ তারিখের টিকিট শুধুমাত্র অনলাইনে বিক্রি করা হবে। এছাড়াও ১৫ জুন ২৫ তারিখের, ১৬ জুন ২৬ তারিখের, ১৭ জুন ২৭ তারিখের এবং ১৮ জুন ২৮ তারিখের টিকিট বিক্রি করা হবে। ফিরতি টিকিট বিক্রি শুরু হবে ২২ জুন থেকে। ওইদিন দেওয়া হবে ২ জুলাইয়ের টিকিট। এভাবে ২৩, ২৪, ২৫ ও ২৬ জুন যথাক্রমে ৩, ৪, ৫ ও ৬ জুলাইয়ের টিকিট দেওয়া হবে।

রেলমন্ত্রী বলেন, এবারও ঈদে ট্রেনের শতভাগ টিকিট অনলাইনে বিক্রি করা হবে। তবে ২টি শিফটে এই টিকিট বিক্রি করা হবে। সকাল ৮টায় বিক্রি হবে পশ্চিমাঞ্চলের টিকিট এবং দুপুর ১২টায় বিক্রি হবে পূর্বাঞ্চলের টিকিট।

মন্ত্রী আরও বলেন, এবার ঈদে ঢাকা থেকে বহির্গামী আন্তঃনগর ট্রেনে মোট আসন সংখ্যা হবে ২৯ হাজার। সব টিকিট অনলাইনে বিক্রি করা হবে।

ঘরমুখো যাত্রীদের সুবিধার্থে ঈদ অগ্রিম ও ফেরত যাত্রায় আন্তঃনগর ট্রেনের সকল আসন বিক্রয় শেষে কেবলমাত্র যাত্রী সাধারণের অনুরোধে ট্রেনে বরাদ্দকৃত মোট আসনের ২৫ শতাংশ আসনবিহীন টিকিট (শুধুমাত্র নন-এসিতে) যাত্রার দিন প্রারম্ভিক স্টেশনের নির্ধারিত কাউন্টার হতে বিক্রি করা হবে।

নুরুল ইসলাম আরও জানান, একজন যাত্রী ঈদ অগ্রিম টিকিট ও ফেরত যাত্রার টিকিট উভয় ক্ষেত্রে সর্বোচ্চ একবার এবং প্রতি ক্ষেত্রে সর্বোচ্চ ৪টি টিকিট কিনতে পারবেন। একজন নিবন্ধনকৃত যাত্রী সর্বোচ্চ চারটি টিকিট ক্রয়ের ক্ষেত্রে সহযাত্রীদের নাম ও এনআইডি/ জন্মনিবন্ধন নম্বর ইনপুট দেওয়ার ব্যবস্থা থাকবে।

মন্ত্রী আরও বলেন, ঈদ অগ্রিম ও ফেরত যাত্রার টিকিট রিফান্ড করা যাবে না।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মো. হুমায়ুন কবীর, রেলওয়ের মহাপরিচালক মো. কামরুল আহসান প্রমুখ।

চাঁদ দেখাসাপেক্ষে আগামী ২৯ অথবা ৩০ জুন দেশে উদযাপিত হবে পবিত্র ঈদুল আযহা। প্রতিবারের মতো এবারও ঈদ উপলক্ষে লাখ লাখ মানুষ রাজধানী থেকে ছুটে যাবেন দেশের নানা গন্তব্যে। বরাবরের মতোই নগরবাসীর ঈদযাত্রায় পছন্দের শীর্ষে থাকবে রেলযাত্রা।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner