1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

মীনা দিবস আজ

ডেস্ক রিপোর্ট প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২১, ০৯:৩৭ এএম মীনা দিবস আজ
ছবি: সংগৃহীত

ঢাকাঃ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে সারাবিশ্বের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে মীনা দিবস। মীনা শিশু-কিশোরদের মধ্যে ব্যাপক জনপ্রিয় এক বাংলা কার্টুন।

মীনা কার্টুন তৈরি করেছে ইউনিসেফ। কার্টুনের মূল চরিত্র মীনা আট বছর বয়সের কন্যাশিশু। সে তার পরিবারের সঙ্গে একটি ছোট গ্রামে বাস করে। এই চরিত্রের মাধ্যমে শিশুদের অধিকার, শিক্ষা, সংস্কৃতি, বিনোদন এবং শারীরিক ও মানসিকভাবে বেড়ে ওঠার চিত্র ফুটে ওঠে।

মীনা কার্টুনে একটি পরিবারের কাহিনি তুলে ধরা হয়েছে। এই গল্পে মীনা সময়মতো স্কুলে যায়, বন্ধুদের সঙ্গে খেলাধুলা এবং পরিবারের বিভিন্ন কাজে সহযোগিতা করে।

উল্লেখ্য, মীনা দক্ষিণ এশিয়ার বিভিন্ন ভাষায় নির্মিত একটি জনপ্রিয় টিভি কার্টুন ধারাবাহিক ও কমিক বই। ১৯৯৩ সালে প্রথম টেলিভিশনে প্রচারিত হয়। কার্টুন ধারাবাহিকের মূল চরিত্র বাংলা ভাষায় নির্মিত কার্টুনগুলোর মধ্যে একটি অন্যতম জনপ্রিয় চরিত্র। মীনা কার্টুন শুধু বাংলা ভাষায় তৈরি হয়নি। হিন্দি, উর্দুসহ ২৯টি ভাষায় মীনা তৈরি হয়েছে। প্রথমে মীনার ১৩টি পর্ব বানানো হয়েছিল। প্রচার করা হয় সার্কভুক্ত সাতটি দেশের রাষ্ট্রীয় টেলিভিশনে। এই মীনা কার্টুন শিল্পী মুস্তোফা মনোয়ারের অমর সৃষ্টি।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner