August
  1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

স্বপ্নের দ্বারে প্রজ্বলিত

মকিবুল মিয়া প্রকাশিত: মার্চ ৭, ২০২২, ০৮:২২ এএম স্বপ্নের দ্বারে প্রজ্বলিত

স্বপ্ন দেখি, স্বপ্ন খুঁজি, স্বপ্নেই জীবনগড়ি। একজন স্বপ্নমুখর তার স্বপ্ন পূরণ করার জন্য নিরলস পরিশ্রম ও দৃঢ় প্রত্যায়ের মাধ্যমে যেকোনো চ্যালেন্জ মোকাবিলা করতে থাকে সর্বদা প্রফুল্লচিত্তে। তাই একজন স্বপ্নমুখরকে দৃঢ়চেতা লড়াকু বলাই বাহুল্য। সততা, নিষ্ঠা ও অসীম সাধনার মধ্যে দিয়ে পৃথিবীর সকল স্বপ্নমুখরের স্বপ্ন হোক পূরণ।

'ঘুমের মধ্যে দেখা স্বপ্ন আসলে স্বপ্ন নয়, যা পূরণের প্রত্যাশা মানুষকে ঘুমাতে দেয় না স্বপ্ন আসলে সেটা' বলেছিলেন ভারতের একাদশ রাষ্ট্রপতি ড. এ পি জে আবুল কলাম। জগদ্বিখ্যাত এই উক্তি স্বপ্নমুখরদের উদ্বেলিত করেছে।  স্বপ্নে দেখা স্বপ্নমুখর পৌঁছে যায় স্বপ্নের দ্বারে হাজারো বাধাবিঘ্ন অতিক্রম করে।তাদের দমিয়ে রাখতে পারে না কোন হতাশার গ্লানি। স্বপ্নমুখরের হাতেই ধরা দেয় স্বপ্নের আলো। এভাবেই প্রখর সূর্যের আলোর মতোই জ্বলে উঠে স্বপ্নমুখরদের স্বপ্ন।

কর্মঠ বুদ্ধিদীপ্ত যুবা পুরুষ, তরুণ-তরুণী , যুবতী-রমণী প্রত্যেকে জীবনের প্রতিটি মুহূর্তে এমন সব স্বপ্ন দেখছে, যা আর তাদের ঘুমাতে দিচ্ছে না।নির্ঘুম এই নিরলস পরিশ্রমী জাতি নিজ স্বপ্ন পূরণের জন্য কালাতিপাত করছে। এই নির্ঘুম জনতার স্বপ্ন কখন প্রথম শুরু হয়েছে তার সঠিক সময়, দিনক্ষণ পারেনা বলতে। 'তবে স্বপ্ন সেটাই যেটা পূরণের প্রত্যাশা মানুষকে নির্ঘুম স্বপ্নের প্রহরী করে রাখে।

স্বপ্নে ঢাকা পরে থাকে লাখো তরুণ-তরুণীদের স্বপ্ন। তাদের স্বপ্ন জোনাকির আলোর মতো ক্ষণিকে প্রজ্বলিত হয়ে ক্ষণিকেই যায় হারিয়ে।তারা হতাশার দ্বারে যায় হারিয়ে। অধিকাংশ মানুষ সফলতার দ্বারে উঠতে পারেনা কারণ তাদের থাকেনা স্বপ্ন। স্বপ্নের আলোকমালায় পারেনা আলোকিত করতে। স্বপ্নের দ্বার পাইনা খুঁজে। স্বপ্নকে পারেনা লালন করতে।

লাখো তরুণ-তরুণীর স্বপ্ন এখনো অক্ষত আছে পড়ে। লালন করছে বুকের গহীনে। 

কবিতার ভাষায়

খোয়াব প্রমাদ করিনি 
          প্রমাদ কি করে করি
তুমি যে আমার খোয়াব
         আমার পরিবার,সমাজ, দেশের খোয়াব। 
প্রমাদ কি করে করি বলো
         তোমাকে এখনো বেঁধে রাখি বুকের গহীনে 
হারাতে দিতে চায় না -এ মন 
        মাঝে মাঝে ভেঙ্গে চোখের অশ্রু হয়ে যা-ও 
তারপরও এ বুকে আশা বাঁধে খোয়াব নিয়ে। 
        কেননা খোয়াব প্রমাদ করিনি তোমাকে 
প্রমাদ কি করে করি বলো
            তুমি যে আমার খোয়াব।

শূন্য হাতে স্বপ্নকে লালন করে হতাশার দ্বার উন্মোচন করে আত্নবিশ্বাসী হয়ে আকাশ সমান স্বপ্ন দেখে বাস্তবায়িত করতে হয় স্বপ্নমুখরদের। মনের আনন্দে প্রাণের ছন্দে স্বপ্নে দেখা যুবাদের অক্লান্ত শ্রমের মধ্যেই ফিরে পায় তারা সফলতার দুয়ার। স্বপ্নমুখরদের স্বপ্ন ঢাকা পড়ে থাকে না।স্বপ্ন হয় উন্মোচন ধরা দেয় স্বপ্নমুখরদের হাতে।

লেখক : শিক্ষার্থী, সরকারি বাঙলা কলেজ।

মকিবুল মিয়া/এমবুইউ 

Small Banner