1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

পানির বোতলে থাকে টয়লেট সিটের চেয়েও বেশি জীবাণু: গবেষণা

লাইফস্টাইল ডেস্ক প্রকাশিত: মার্চ ২৭, ২০২৩, ১১:৫৪ এএম পানির বোতলে থাকে টয়লেট সিটের চেয়েও বেশি জীবাণু: গবেষণা
প্রতীকী ছবি

ঢাকাঃ করোনা আসার পর সবাই পরিচ্ছন্নতার বিষয়ে বেশ সচেতন হয়ে গিয়েছে। হোক সেটি হাত ধোয়ার ব্যাপারে কিংবা ফল, সবজি খাওয়ার ব্যাপারে। এই অভ্যাসটি লক্ষ লক্ষ ভাইরাস ও ব্যাকটেরিয়া থেকে রক্ষা করলেও, পুরোপুরি নিরাপদ নন আপনি। 

সম্প্রতি এক গবেষণা অনুযায়ী, আমরা যে পানির বোতল ব্যবহার করি তা টয়লেট সিটের থেকেও বেশি নোংরা। এতে টয়লেট সিটের চেয়ে ৪০ হাজার গুণ বেশি ব্যাকটেরিয়া পাওয়া যায়। অজান্তেই এটি আপনার স্বাস্থ্যকে আক্রমণ করে। আসলে এতে থাকে লুকানো ব্যাকটেরিয়া যা দৃশ্যমান নয়, কিন্তু আমাদের স্বাস্থ্যের ওপর গভীর প্রভাব ফেলে এবং আমাদের খুব অসুস্থ করে তোলে।

পানির বোতলে থাকা দুই ধরনের ব্যাকটেরিয়া

ওয়াটার ফিল্টার গুরু ডট কম, আমেরিকার ওয়াটার পিউরিফায়ার এবং ট্রিটমেন্ট নিয়ে কাজ করা একটি কোম্পানি, তিনবার পুনঃব্যবহারযোগ্য জলের বোতলের সমস্ত অংশ পরীক্ষা করেছে। পরীক্ষায় দেখা গেছে, তাদের মধ্যে গ্রাম নেগেটিভ রড এবং ব্যাসিলাস ব্যাকটেরিয়া রয়েছে। এই ব্যাকটেরিয়া খুব মাইক্রোস্কোপিক সহজে দৃশ্যমান হয় না এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা সৃষ্টি করে।

কেন এই ব্যাকটেরিয়া এত বিপজ্জনক?

ক্ষত, নিউমোনিয়া এবং সার্জিক্যাল সাইটে সংক্রমণের প্রধান কারণ গ্রাম নেগেটিভ ব্যাকটেরিয়া। এগুলো গ্রাম-পজিটিভ ব্যাকটেরিয়ার চেয়ে বেশি প্রতিরোধী, যা অন্যান্য অনেক ধরণের সংক্রমণ ঘটার আশঙ্কা বাড়ায়। এগুলো এতটাই বিপজ্জনক যে তারা অ্যান্টিবায়োটিকের প্রভাবকেও ধ্বংস করতে পারে। অন্যদিকে ব্যাসিলাস পেট সংক্রান্ত সমস্যার জন্য দায়ি। যার ফলে পেটে ইনফেকশন, পেটে ব্যথা এবং ফুড পয়জনিংয়ের মতো সমস্যা দেখা দিতে পারে।

এসব জিনিসও ব্যাকটেরিয়ার আবাসস্থল

কেবল পানির বোতল নয়, রান্নাঘরের সিঙ্ক, ল্যাপটপ, রিমোট, মোবাইল ও টিভিকেও ব্যাকটেরিয়ার আবাস হিসেবে ধরা হয়েছে। গবেষকরা যখন পানির বোতলকে গৃহস্থালির জিনিসের সাথে তুলনা করেন, তখন তারা দেখতে পান যে পানির বোতলগুলোতে সিঙ্কের চেয়ে দ্বিগুণ ব্যাকটেরিয়া, কম্পিউটার মাউসের ৪ গুণ এবং পোষা প্রাণীর পানীয়ের বাটির চেয়ে ১৪ গুণ বেশি ব্যাকটেরিয়া রয়েছে। সুস্থ থাকতে চাইলে এসব জিনিস স্পর্শ করার পরে, আপনাকে অবশ্যই সাবান বা স্যানিটাইজার দিয়ে আপনার হাত ধুয়ে ফেলতে হবে।

বিশেষজ্ঞের পরামর্শ

এই রিপোর্ট প্রকাশের পরে, বিশেষজ্ঞরা সুপারিশ করেন পানির বোতল প্রতিদিন ধুয়ে ফেলা উচিত। সপ্তাহ অন্তত একদিন সাবান পানি দিয়ে এই বোতল পরিষ্কার করা জরুরি। বিশেষ করে অসুস্থ থাকলে যদি বোতলে মুখ লাগিয়ে পানি পানের অভ্যাস থাকে বা পানির পরিবর্তে বোতলে অন্য কোনো পানীয় ভরেন তবে সতর্ক হওয়া জরুরি। 

সুরক্ষিত থাকতে করণীয় 

বিপজ্জনক ব্যাকটেরিয়া এড়াতে প্লাস্টিকের পরিবর্তে কাচের বোতল ব্যবহার করতে পারেন। বোতল পরিষ্কারের সময় কমপক্ষে ২০ মিনিট গরম পানি রেখে পরিষ্কার করে এরপর পানি পান করুন। 

পানি পরিষ্কার করতে ফ্রিজিং ট্যাবলেট ব্যবহার করতে পারেন। এতে পানিতে ব্যাকটেরিয়া জন্ম নেবে না। 

পানি পান করে অসুস্থ হয়ে যাচ্ছেন কিংবা পেটের সমস্যায় ভুগছেন? পানির বোতল দ্রুত পরিষ্কার করুন। 

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner