1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

সূর্যের ক্ষতিকর রশ্মি দূর করবে আঙ্গুর

লাইফস্টাইল ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২১, ০৬:০১ পিএম সূর্যের ক্ষতিকর রশ্মি দূর করবে আঙ্গুর
ছবি: সংগৃহীত

ঢাকাঃ রোদে পুড়ে যাওয়া স্কিন খুব সাধারণ একটি সমস্যা। তবে পোড়াভাব স্কিন থেকে তুলতে যেয়ে অনেক সমস্যায় পড়তে হয়। অনেকে অনেক কিছু ব্যবহার করেও রোদেপড়া কালচে ভাব থেকে রক্ষা পাই না। নতুন গবেষণা বলছে রোদে পোড়া দাগ দূর করতে যাদুকরী ভূমিকা পালন করে আঙ্গুর। আঙুরে যেহেতু পলিফেনলস থাকে, তাই এই ফল সানবার্ন বা রোদে পোড়া ভাব এবং অতি বেগুনি রশ্মির প্রভাব রোধ করতে পারে।

জার্নাল অফ আমেরিকান অ্যাকাডেমি অফ ডারমাটোলজিতে প্রকাশিত গবেষণাপত্রে বলা হয়েছে, যে যেসব ব্যক্তি এই সমীক্ষায় অংশগ্রহণ করেছিলেন তারা নিয়মিত আঙ্গুর খেয়েছেন। পরে দেখা যায় তাদের রোদে পোড়া ভাব আটকে দেওয়ার ক্ষমতা অনেক বৃদ্ধি পেয়েছে। সেই সাথে বৃদ্ধি পেয়েছে ইউভি রশ্মি রোধ করার ক্ষমতাও।

আমেরিকার বার্মিংহাম আলাবামা বিশ্ববিদ্যালয়ের গবেষক ক্রেইগ এলমেট বলেছেন যে আঙুর আসলে একটি ভক্ষণযোগ্য সানস্ক্রিন। এমনিতে মুখে যে সানস্ক্রিন লাগানো হয়, আঙুর খেলে তার উপরে আরও একটি বাড়তি সুরক্ষার স্তর তৈরি হয়ে যায়। ২.২৫ কাপ আঙুরের সমান আঙুরের পাউডার টানা ১৪ দিন খেলে সেটা ইউভি রশ্মির ক্ষতিকর প্রভাব আটকাতে কতটা সক্ষম, তা গবেষণায় দেখানো হয়েছে।

 সমীক্ষায় যারা অংশগ্রহণ করেছিলেন তাদের আলাদা করে দুইবার পরীক্ষা করা হয়েছে। সমীক্ষায় প্রথমে আঙুর খাওয়ার আগের পর্যায়ে দেখা হয়েছে ইউভি রশ্মি তাদের ত্বকে ঠিক কতটা ক্ষতি করেছে। দুই সপ্তাহ পর দেখা যায় যে আঙুর খাওয়ার জন্য এই সব ব্যক্তিদের ৭৪.৮% ইউভি রশ্মি প্রতিরোধক্ষমতা বৃদ্ধি পেয়েছে। এই সব ব্যক্তিদের ত্বকের থেকে নমুনা নিয়ে বায়োপ্সি করা হয়। দেখা যায় যে আঙুর খাওয়ার জন্য ত্বকের ডিএনএ-র ক্ষতি অনেক কম হয়েছে।

যেহেতু বেশিরভাগ ত্বকের ক্যানসার এবং ত্বকের অকালে বুড়িয়ে যাওয়ার পিছনে সূর্যের আলো দায়ী, তাই এই গবেষণা পথ অনেকটা সহজ করে দেবে বলে ধারণা। 

আগামীনিউজ/প্রভাত

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner