August
  1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

নাক ডাকায় সঙ্গী অতিষ্ঠ, করণীয় জানুন

লাইফস্টাইল ডেস্ক প্রকাশিত: জুন ৩০, ২০২২, ০৯:৫৮ এএম নাক ডাকায় সঙ্গী অতিষ্ঠ, করণীয় জানুন

ঢাকাঃ সদ্য বিয়ের পিঁড়িতে বসেছেন শাকিল আর আসমা। নতুন দাম্পত্য জীবনে সবই ঠিকঠাক চলছে। বিপত্তি বাধছে ঘুমে সময়। বিছানায় মাথা রাখার কিছুক্ষণ বাদেই নাক ডাকা শুরু করে শাকিল। নিজে খুব একটা টের না পেলেও সেই শব্দে বিরক্ত আসমা। তীব্র শব্দে পাশে থেকে ঘুমানোই দায় হয়ে উঠেছে। 

শাকিলের মতো অনেকেরই নাক ডাকা সমস্যা রয়েছে। বেশিরভাগ মানুষ এই স্বাস্থ্য সমস্যাটিকে নিয়ে বিব্রতবোধ করেন, লুকিয়ে রাখেন। অথচ কোনো কোনো ক্ষেত্রে এটি জটিল রোগের ইঙ্গিত বহন করে। 

চিকিৎসকদের মতে কয়েকটি বিষয় মেনে চললে নাক ডাকার সমস্যা থেকে রেহাই পাওয়া সম্ভব। সেগুলো কী কী, জানুন।

ধূমপান ছাড়ুন

ধূমপান করলে শ্বাসনালীতে জটিলতার সৃষ্টি হয়। কিছু কিছু নাসিকাপেশি স্ফীত হয়ে যেতে পারে। এই পেশী যত স্ফীত হয়, নাক ডাকার প্রবণতা তত বাড়ে। তাই, ধূমপান বন্ধ করে দিন। শ্বাস-প্রশ্বাসের বাধা দূর হবে, নাক ডাকার প্রবণতা কমবে।

অতিরিক্ত ওজন কমান

নাক ডাকার অন্যতম কারণ অতিরিক্ত ওজন। দেহের ওজন যত বাড়বে, নাক ডাকার আশঙ্কাও তত বাড়বে। তাই, আপনি স্থূল দেহের অধিকারী হলে দ্রুত ওজন কমিয়ে ফেলুন।

এক পাশ হয়ে ঘুমান

সমীক্ষায় দেখা গেছে, যারা তীব্র নাক ডাকে তারা চিত হয়ে শুলে এই প্রবণতা আরও বাড়ে। এক পাশ ফিরে ঘুমালে এই সমস্যা কিছুটা কমে। কারণ, তখন বাতাস চলাচলের পথটি খুলে যায়। তাই শব্দ কমে আসে।

উঁচু বালিশ ব্যবহার করুন 

অনেকসময় উঁচু বালিশে মাথা রাখলেও নাক ডাকার সমস্যা কমে। চার ইঞ্চি মতো উঁচু বালিশ ব্যবহার করুন। সুফল পাওয়া যেতে পারে।

বেশি করে পানি পান করুন 

দেহে পানির ঘাটতি হলেও নাক ডাকার সমস্যা বাড়ে। তাই নিজেকে সব সময় হাইড্রেটেড রাখুন। পর্যাপ্ত পানি পান করুন। এই সমস্যা কমবে। 

নাক ডাকা কোনো লজ্জার বিষয় নয়। এটি একটি স্বাস্থ্য সমস্যা। জীবনযাত্রায় পরিবর্তন আনলেও যদি এই সমস্যা না যায় তবে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন। 

এমবুইউ

Small Banner