1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

রমজানে বন্ধ মাধ্যমিক স্কুল-কলেজ, প্রাথমিকে ক্লাস ১৫ দিন

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: মার্চ ২২, ২০২৩, ১১:০৬ এএম রমজানে বন্ধ মাধ্যমিক স্কুল-কলেজ, প্রাথমিকে ক্লাস ১৫ দিন
ফাইল ছবি

ঢাকাঃ চাঁদ দেখা সাপেক্ষে শুরু হবে রমজান মাস। অতীতের মতো এবারও পুরো রমজানজুড়েই হাইস্কুলে থাকবে ছুটি। তবে রেওয়াজ অনুসারে প্রাথমিক স্কুলে ১৫ দিন চলবে ক্লাস। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ স্কুলগুলোয় ছুটি শুরু হবে ৭ এপ্রিল থেকে।

বছরের শুরুতেই এই ছুটির তালিকা স্কুলগুলোতে পাঠিয়ে দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তালিকা অনুযায়ী, আগামীকাল বৃহস্পতিবার (২৩ মার্চ) থেকে সরকারি-বেসরকারি হাইস্কুল শুরু হবে রমজানের ছুটি। এই ছুটি চলবে ২৭ এপ্রিল পর্যন্ত। এই সময়ের মধ্যেই ইস্টারসানডে, চৈত্র সংক্রান্তি, বাংলা নববর্ষ, জুমাতুল বিদা, স্বাধীনতা দিবস এবং ঈদুল ফিতরের বন্ধ কার্যকর চলবে।

এছাড়া কলেজ ও কারিগরি প্রতিষ্ঠানগুলোও ছুটি হবে ২৩ মার্চ থেকে। আর মাদরাসায় রোজার ছুটি শুরু হয়েছে আজ বুধবার (২২ মার্চ) থেকেই।

এদিকে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ প্রাথমিকের স্কুল ছুটি হবে ৭ এপ্রিল থেকে। যা চলবে ২৭ এপ্রিল পর্যন্ত। তবে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ মাধ্যমিক সংযুক্ত প্রাথমিক বিদ্যালয়গুলোও ছুটি হবে আগামীকাল ২৩ মার্চ থেকে।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব কৃষিবিদ ফরিদ উদ্দিন আহাম্মদ জানিয়েছেন, রমজানে প্রাথমিক স্কুলে ১৫ দিন পর্যন্ত ক্লাস চলবে। এরপর ছুটি হবে। সরকারি ৬৫ হাজার স্কুলের ক্ষেত্রেই এই ছুটি প্রযোজ্য। তবে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ সংযুক্ত প্রাথমিক বিদ্যালয় এই ছুটির আওতায় পড়বে না।

সচিব আরও জানিয়েছেন, রমজানের ১৫ দিন ক্লাস চালুর বিষয়টি দীর্ঘদিন ধরেই চলছে। এটি এই মন্ত্রণালয়ের একটা প্রাকটিস।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner