August
  1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

একনেকে ২২১৬ কোটি টাকা ব্যয়ে ১০ প্রকল্প অনুমোদন

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুন ২৮, ২০২২, ০১:৫০ পিএম একনেকে ২২১৬ কোটি টাকা ব্যয়ে ১০ প্রকল্প অনুমোদন

ঢাকাঃ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ১০ প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ২ হাজার ২১৬ কোটি ৭৫ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ১ হাজার ৮৭৫ কোটি টাকা, বৈদেশিক ঋণ থেকে ৩৪১ কোটি টাকা পাওয়া যাবে।

মঙ্গলবার (২৮ জুন) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষের সঙ্গে যুক্ত হয়ে সভায় সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সংবাদ সম্মেলনে বিস্তারিত জানান।

ব্রিফিংয়ে জানানো হয়, একনেকের আজকের বৈঠকে যেসব প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে সেগুলো হলো- কৃষি মন্ত্রণালয়ের দুটি প্রকল্প যথাক্রমে ‘যশোর অঞ্চলে টেকসই কৃষি সম্প্রসারণ প্রকল্প ব্যয় হবে ১৭১ কোটি ৩৩ লাখ টাকা এবং ‘মসলার উন্নত জাত ও প্রযুক্তি সম্প্রসারণ প্রকল্পে ব্যয় হবে ১১৯ কোটি ৫০ লাখ টাকা।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের পাঁচটি প্রকল্প অনুমোদন পেয়েছে। এর মধ্যে ‘কুষ্টিয়া (ত্রিমোহনী)-মেহেরপুর-চুয়াডাঙ্গা-ঝিনাইদহ (আর-৭৪৫) আঞ্চলিক মহাসড়কের ৮১তম কিলোমিটার রেলবাজার রেলওয়ে ওভারপাস নির্মাণ প্রকল্পে ব্যয় হবে ৭৫ কোটি ১১ কোটি টাকা, চরখালী, তুষখালী-মঠবাড়ীয়া-পাথরঘাটা মহাসড়কের (জেড-৮৭০১) পিরোজপুর অংশের জরাজীর্ণ, অপ্রশস্ত বেইলি সেতুর স্থলে পিসি গার্ডার সেতু ও আরসিসি বক্স কালভার্ট নির্মাণ প্রকল্পে ব্যয় হবে ৩৩২ কোটি ৯১ কোটি টাকা, কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ (১.৬০ কিমি পর্যন্ত) সড়ক প্রশস্তকরণ’ প্রকল্পে ব্যয় হবে ১০৯২ কোটি ৩৫ লাখ টাকা, জামালপুর শহরের গেইটপাড় এলাকায় রেলওয়ে ওভারপাস নির্মাণ (১ম সংশোধিত) প্রকল্পে ব্যয় হবে ১৩২ কোটি ৬৭ লাখ টাকা, কক্সবাজার-টেকনাফ সড়ক (এন-১) উন্নয়ন (২য় সংশোধিত)" প্রকল্প ব্যয় হবে ৯১ কোটি ৯৬ লাখ টাকা।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের বাংলাদেশের ৬৪টি জেলা সদরে চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন নির্মাণ (১ম পর্যায়) (৩য় সংশোধিত) প্রকল্পে বিশেষ থেকে তৃতীয় সংশোধনে ব্যয় কমেছে ২০৪ কোটি ২৬ লাখ।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের “ঢাকা সেনানিবাসে এমইএস (মিলিটারি ইঞ্জিনিয়ার সার্ভিসেস) এর ভৌত অবকাঠামো সুবিধাদি সম্প্রসারণ" প্রকল্পে ব্যয় হবে ৯৮ কোটি ৫০ লাখ টাকা এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের "কক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফ উপজেলায় পানি সরবরাহ ও স্যানিটেশন কার্যক্রমে জরুরি সহায়তা (১ম সংশোধিত)" প্রকল্পে ব্যয় হবে ৯১ কোটি ৯৬ লাখ টাকা।

একনেকের সভায় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ. ম. রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ুমন্ত্রী মো. শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এবং সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা অংশ নেন।

এছাড়া সভায় মন্ত্রিপরিষদ সচিব, এসডিজি'র মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্যবৃন্দ, সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

এমবুইউ

Small Banner