Dr. Neem on Daraz
Victory Day

করোনাকে সঙ্গী করে বাঁচার পরিকল্পনা ও কৌশল জরুরী


আগামী নিউজ | ড. নিম হাকিম প্রকাশিত: মে ১৪, ২০২১, ০৯:২৭ পিএম
করোনাকে সঙ্গী করে বাঁচার পরিকল্পনা ও কৌশল জরুরী

ফাইল ফটো

একবার যেসব রোগব্যাধি, ভাইরাস, ব্যাক্টেরিয়া, ফাঙ্গাস, ভেক্টরবনসহ নানা নামে নানা রুপে পৃথিবীতে আবির্ভূত হয়েছে তা আর কখনো বিলুপ্ত হয়নি। আমার ধারণা কিয়ামত প্রর্যন্ত হবেও না বরং নতুন নতুন রোগব্যাধি উদ্ভব হবে যা করোনার চেয়েও হবে ভয়াবহ।

তাই পৃথিবীর মানুষকে এখনই তার জন্য প্রস্তুত থাকা দরকার। এইসব রোগব্যাধি উদ্ভবের জন্য মানুষ অনেকটাই দায়ী। মানুষের কৃতকর্মই মানুষকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন- করোনাকে সঙ্গে নিয়েই আমাদের বাঁচতে হবে। কথাটি বিশ্ববাসীর জন্য একটি দূরদর্শী বার্তা বলেই আমি একজন ক্ষুদ্র গবেষক মনে করি।

আজ হোক কাল হোক বিশ্ববাসী অবশ্যই অনুধাবন করবে যে, করোনাকে সঙ্গে নিয়েই আমাদের বাঁচতে হবে। যেমন বাঁচতে হচ্ছে আমাশয়, যৌন রোগ, টায়ফয়েড, যক্ষা, ম্যালেরিয়া, কালাজ্বর, ডায়রিয়া, ডেঙ্গু, চিকনগুনিয়া, হাম, সার্স, মার্স, পোলিও, এইচআইভি/এইডস ইত্যাদি ইত্যাদি।

ইতিমধ্যেই অনেক রোগব্যাধি ও এন্টিবায়োটিক রেসিটেন্স হয়ে গেছে। এটাও মানবজাতির জন্য একটি দুঃসংবাদ। রোগব্যাধি নিরাময়ের ক্ষেত্রে আধুনিক চিকিৎসাবিজ্ঞানের অনেক সীমাবদ্ধতাও মানবজাতির জন্য বিপদজনক হিসেবে দেখা দিচ্ছে।

সৃষ্টির আদি থেকে চলমান প্রাকৃতিক চিকিৎসাবিজ্ঞানকে অবহেলা করে মানবজাতি একটি বড় ধরণের ভুল করেছে বলেই আমার বিশ্বাস। সম্ভবতঃ সেই ভুল বুঝতে পেরেই মানুষ আবার প্রাকৃতিক চিকিৎসাবিজ্ঞানের দিকেই ফিরে আসছে। কিন্তু ততক্ষণে অনেক দেরী হয়ে গেছে। মানুষ প্রকৃতিকে অবজ্ঞা করে ইচ্ছে করেই নিজেদের বিপদ ডেকে এনেছে।

করোনায় একটি বিষয় লক্ষ্য করা গেছে যে, এই রোগটি শহরের আবাসিক অঞ্চলে বেশি প্রসারিত হয়েছে। যারা প্রকৃতি থেকে অনেক দূরে এবং কৃত্রিম উপায়ে জীবযাপনে অভ্যস্ত। প্রকৃতির সন্তান যারা প্রকৃতির সাথে বসবাস করে, প্রাকৃতিক খাবার খায় তাদের মাঝে করোনা অনেকটাই কম প্রসারিত হয়েছে।

শিল্পবিপ্লবের পর শহরকেন্দ্রিক জীবনব্যবস্থা, কৃত্রিম আলো-বাতাস, শীতলতা সবকিছুই এখন মানুষের অত্যাবশকীয় হয়ে পড়েছে এবং এগুলোকে এড়িয়ে চলার কোন সহজ রাস্তা নেই। জীবনযাপনের এই কারনেই এবং হাইব্রিড জিএমও এবং ভেজাল ও সিনথেটিক খাদ্যখানা ইত্যাদি গ্রহনের কারনে মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা ব্যাপকহারে কমে গেছে বা ক্ষতিগ্রস্থ হয়েছে। তাই নতুন নতুন রোগ-ব্যাধি তাদের অতি সহজেই আক্রান্ত করছে।

এখন প্রশ্ন হলো আধুনিক চিকিৎসা বিজ্ঞান রোগ-ব্যাধি নিরাময়ের ব্যবস্থা আবিস্কারের জন্য যতটা না তৎপর মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য ততটা তৎপর নয়। এটাও মানবজাতির জন্য বিপদজনক।

প্রসঙ্গক্রমে, এই বিষয়গুলো উল্লেখ্য করা হলো। মূল প্রসঙ্গ হলো- করোনা পৃথিবী থেকে বিলুপ্ত হওয়ার কোন সম্ভাবনা নেই। ইতিপূর্বে আবিস্কৃত কোন রোগ-ব্যাধি বিলুপ্ত হতে দেখা যায়নি। তাই আমাদের ভ্যাকসিনের পাশাপাশি অন্যান্য ব্যাক্টেরিয়া ও ভাইরাসজনিত রোগ-ব্যাধি সঙ্গে নিয়ে মানবসভ্যতা যেভাবে এগিয়ে যাচ্ছে একইভাবে করোনাকে সঙ্গে নিয়ে বাঁচার কৌশল এবং জীবন জীবিকার সমন্বয়ে করোনা মোকাবেলা করে টিকে থাকার পরিকল্পনা করা জরুরী। এছাড়া করোনা থেকে মুক্তির সহজ রাস্তা  মানবজাতির সামনে আছে বলে আমার মনে হয় না।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে