Dr. Neem on Daraz
Victory Day
ড.নিম হাকিমের ভাবনা (দেশ ও বিশ্ব )

দরিদ্র জাতির একটি করুণ চিত্র


আগামী নিউজ | ড.নিম হাকিম প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২০, ১০:০৫ এএম
দরিদ্র জাতির একটি করুণ চিত্র

ধ্বংস প্রায় জাতির একটি করুণ চিত্রের প্রতি বিশ্ব মানবতার দৃষ্টি আকর্ষণ করতে চাই। একজন গরিব সর্বহারা বিধবার বাসস্থান। তার স্বামী দু'টি অসহায় শিশু সন্তান রেখে মারা গেছেন।

জীর্ণ প্রায় ঘরে ভাঙা চোড়া কয়েকটি আসবাবপত্র, বাসন-কোসন ও ময়লা, ছেড়া কাপড়-চোপড়। শিশু দুটি কাঁদছে, বিধবা হা-হুতাশ করে করজোরে মিনতী করছে। ঋণ-দাতার লোক ক্রোক পরোয়ানা হাতে অকথ্য ভাষায় গালিগালাজ করছে।মাঝে মাঝে মহিলাকে ধাক্কা ও চড় থাপ্পর মেরে দাতার আদেশে দায়িত্ব পালন করছে। দূরে কর্মকর্তা জাকজমকপূর্ণ পোশাকে দাড়িয়ে হাসছে আর এই দৃশ্য দেখছে।

মহিলাকে লক্ষ্য করে বলছে, দেখ দেখ অন্যের অর্থ আত্মসাৎ করে কি রকম নির্লজ্জের মত অভিনয় করছে। মহিলা বলছে, আমার সন্তানরা অনাহারে মারা যাবে. আল্লাহর ওয়াস্তে দয়া করুন! তাদের কোন অভিভাবক নেই, এই ভাঙাচোড়া জিনিসপত্র নিয়ে গেলে এই অসহায়দের কি উপায় হবে? স্বামীর আনা সামান্য ঋণের টাকায় সুদে-আসলে আজ অনেক হয়েছে, আর তা পরিশোধের দায়িত্ব চেপেছে এই মহিলার ঘাড়ে। এত দিন যে অপেক্ষা করেছে এটাইতো দাতার দয়া! অবশেষে বাড়িঘর নিলাম হয়ে গেল, বাসন-কোসন, আসবাবপত্র, কাপড়-চোপড় সব ক্রোক করা হলো। বিধবা ও তার সন্তানরা কাঁদতে কাঁদতে বাস্তুভিটা ছেড়ে রাস্তায় বেরিয়ে গেল অজানার পথে। এ ধরণের নাটক হলো সুদি লেন-দেনের ব্যবস্থায় দরিদ্র মানুষের জীবনের মামুলী ব্যাপার।

এটা কোন উপন্যাসের কাল্পনিক কাহিনী বা ঘটনা নয়, এ হলো পৃথিবী নামীয় মঞ্চে অভিনীত নিত্য দিনের ঘটনা।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে