Dr. Neem on Daraz
Victory Day

বিশ্বাস মানুষকে সব করতে সাহায্য করে


আগামী নিউজ | মুহাম্মদ নাঈম প্রকাশিত: মার্চ ২৮, ২০২০, ০৪:২৬ পিএম
বিশ্বাস মানুষকে সব করতে সাহায্য করে

ঢাকা: আমরা সবাই জানি, জীবনে জয়ের লক্ষ্যে পৌঁছাতে চেষ্টার বিকল্প নেই। আর, মানুষ ততক্ষণই চেষ্টা করতে পারে যতক্ষণ সে তাঁর নিজের ওপর বিশ্বাস রাখতে পারে। কাজেই, নিজের ওপর বিশ্বাস রাখুন, সেই বিশ্বাসই আপনাকে জয়ের লক্ষ্যে পৌঁছাবে। কারণ নিজের ওপর বিশ্বাস থাকলে কোনো বাধা-বিপত্তিই আটকাতে পারে না। মনে রাখবেন, একটি পাখি যখন একটি গাছের ভাঙা ডালে বসে, তখন সে ওই ডালের ওপর ভরসা করে বসে না। কারণ সে বিশ্বাস রাখে তার নিজেরই ডানার ওপর।

বাংলাদেশে‘বেকারের ৪৫ শতাংশই শিক্ষিত’। ব্যক্তিগতভাবে  কয়েক জন শিক্ষিত বেকার তরুণের সঙ্গে কথা বলে জানতে পারি, তাঁরা মনে করেন তাঁদের দ্বারা আর কিছুই হবে না। তাই, তাঁরা অনেকেই হতাশায় ভেঙে পড়েন। কেউ কেউ ঘুষ দিয়ে হলেও চাকরি পাওয়ার আক্ষেপ করেন। তবে, শুধু নিজের ওপর বিশ্বাস রেখে অনেকেই যে শুধু নিজ পায়েই দাঁড়িয়েছেন, তা কিন্তু নয়। বরং অন্যদেরও নিজের পায়ে দাঁড়াতে সাহায্য করেছেন-এ রকম উদাহরণ আছে ভূরি ভূরি, জগৎজুড়ে। তাই, সেদিকে আর না গিয়ে প্রথমেই চলুন দেখে নিই নিজের ওপর বিশ্বাস রাখার শক্তি কতটুকু:


১. আমাদের পাকিস্তান-ভারত উপমহাদেশ থেকে আমেরিকার শিকাগোতে ধর্মীয় বিশ্ব সম্মেলনে সর্বপ্রথম আমন্ত্রিত সম্মানী বক্তা স্বামী বিবেকানন্দের মতে, ‘আপনি যতক্ষণ পর্যন্ত না নিজের ওপর সম্পূর্ণ বিশ্বাস রাখতে পারবেন, ততক্ষণ পর্যন্ত আপনি ঈশ্বরে বিশ্বাসী হতে পারবেন না।’


২. মহাত্মা গান্ধীর মতে, ‘আমাদের লক্ষ্যে পৌঁছাতে নিজের ওপর বিশ্বাস রাখতে হবে। কারণ আমাদের বিশ্বাস থেকে চিন্তা আসে, চিন্তা থেকে কথা-বার্তা, কথা থেকে কাজ, কাজ থেকে অভ্যাস, অভ্যাস থেকে মূল্যবোধ ও সেই মূল্যবোধই আমাদের লক্ষ্যে পৌঁছায়।’


৩. উত্তরণ: ‘শ্রেষ্ঠত্বের পথে সকলে’ নামক বইয়ে এ পি জে আবদুল কালাম বলেন, ‘মানুষ তাই-ই হয়ে ওঠেন, যা তিনি চিন্তা করেন।’


৪. ‘দ্য বায়োলজি অব বিলিফ’ বইয়ে ড. ব্রুস লিপটন বলেন, আমাদের জিন ও ডিএনএ-কে নিয়ন্ত্রণ করে আমাদের বিশ্বাস। তাই, আমাদের লক্ষ্যে পৌঁছাতে আমাদের নিজের ওপর বিশ্বাস রাখা উচিত’।


৫. ‘দ্য মিরাকেল ম্যান’ নামক বইয়ে মরিস গুডম্যান বলেন, ‘মানুষ নিজে কী বিশ্বাস করছে সেটাই তার কাছে বেশি জরুরি হওয়া উচিত।’ আর সেভাবেই তিনি বিমান দুর্ঘটনার পর যখন চোখের পাতা খোলা-বন্ধ ছাড়া আর কিছুই করতে পারতেন না, তখন দিশেহারা ডাক্তারদের তাঁক লাগিয়ে হাসপাতাল থেকে একাই হেঁটে হেঁটে বের হয়েছিলেন।

আরো কিছু উক্তি আগামী নিউজ পাঠকদের জন্য দেয়া হলো-

৬.লেয়ানা ভেনজান্ট বলেন, বিশ্বাসের কারণেই আমরা এক পায়ের পর আরেক পা সামনে বাড়াই।

৭.মহাজাতক মনে করেন, যে বিশ্বাস করতে পারে, সে অর্জন করতে পারে।

৮.ম্যাক রিচার্ড মতে, সত্যিকার বিশ্বাস সব সময়ে ধীরে ধীরে গড়ে ওঠে। এর ফলাফল যদিও জাদুর মত, কিন্তু একে সময় নিয়ে গড়ে তুলতে হয়। 

৯.হেলেনা এ্যাঞ্জেল মনে করেন, নিজেকে বিশ্বাস করো। ভয় হলেও নতুন কিছু চেষ্টা করার সময়ে পিছিয়ে যেও না।

১০কেভিন ম্যাকোমাস ভাবনাহলো, নিজের ওপর বিশ্বাস রাখার মানেই একজন মানুষ আত্মবিশ্বাসী। সে বিশ্বাস করে নিজের জন্য সঠিক সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা তার আছে। 

১১.জিম ফিলি  বলেন,নিজেকে পুরোপুরি বিশ্বাস করতে গেলে প্রথম প্রথম ভয় করবে। কিন্তু জীবনের জন্য এটা খুবই জরুরী। 

১২.জয় কাগিল চিন্ত হলো-বিশ্বাসী মানুষ অন্যদের চেয়ে বেশি সুখী হয়। অন্যরা তাদের বেশি পছন্দ করে, এবং তারা অন্যদের চেয়ে বেশি নীতি মেনে চলে।

১৩.ম্যাট মরিস বলেন,অন্য সব মানুষের চেয়ে বেশি নিজেকে বিশ্বাস করো। তোমার কি করা উচি‌ৎ, তা তোমার চেয়ে ভালো আর কেউ বুঝবে না।


১৪.ব্রোক ব্লোহেম,যদি মুখে বলো যে তুমি কিছু করবে, তবে অবশ্যই তা করো :

বিশ্বাস কীভাবে কাজ করে তার ছোট্ট একটি বাস্তব উদাহরণ আগামী নিউজ পাঠকদের জন্য দেয়া হলো।

আমার এক বন্ধুর মা প্রচণ্ড মাথাব্যথায় রাতে ঘুমাতে পারছিলেন না। রাত ৩টার দিকে বাধ্য হয়ে আমি ও আমার বন্ধু ওষুধ আনতে বের হই। আশপাশে ফার্মেসি খোলা না পেয়ে খুব মন খারাপ করছিল সে। আমি বললাম, ‘চিন্তা নেই, আমার কাছে একটি সিভিট ট্যাবলেট আছে। বাসায় গিয়ে মাথাব্যথার ওষুধ বলে এটা খাওয়াবে।’ সে বলল, ‘সিভিট কীভাবে মাথাব্যথা কমাবে?’ আমি বললাম, ‘দেখ, তাঁর বিশ্বাস হবে তিনি মাথাব্যথার ওষুধ খাচ্ছেন। আর, সেই বিশ্বাসেই তাঁর মাথাব্যথা কমবে।’


অগত্যা উপায় না পেয়ে বন্ধু বাসায় গিয়ে তার মাকে মাথাব্যথার ওষুধ বলে সিভিটটি খাওয়ায়। প্রায় পাঁচ মিনিট পর আমরা জানতে চাই, তার কি মাথাব্যথা কমছে? তিনি উত্তর দেন, ‘হ্যাঁ, কমছে একটু, মনে হয় এখন ঘুম আসবে।’ একটু পরে তিনি ঘুমিয়ে পড়েন। তাই, আজও মনে প্রশ্ন জাগে, সেদিন কি সিভিটটি তাঁর মাথাব্যথা কমিয়েছিল, না তাঁর বিশ্বাস?


আগামী নিউজ/নাঈম


 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে