Dr. Neem on Daraz
Victory Day

একটি দিয়ে শুরু, ১২০ গরুর মালিক আরজু


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২০, ০৬:০৮ পিএম
একটি দিয়ে শুরু, ১২০ গরুর মালিক আরজু

ছবি: সংগৃহীত

রংপুরঃ ছাত্রজীবন থেকেই গরু পালনের স্বপ্ন ছিল ক্ষুদ্র ব্যবসায়ী শাহ মো. আশরাফুদ্দৌল্লাহ (আরজু)-এর। দাদির দেওয়া একটি গরু দিয়ে হাঁটি হাঁটি পা পা করে গড়ে তুলেছেন রংপুর মহানগরীর আক্কেলপুর গ্রামে গরুর খামার। গরু মোটাতাজা করে সাফল্যও পেয়েছেন। তাকে দেখে অনেকে গড়ে তুলছেন গরুর খামার। এমনই এক উজ্জ্বল দৃষ্টান্ত করেছেন পীরগাছা থেকে উঠে আসা আরজু। এখন তার খামারে রয়েছে ১২০ গরু।

আক্কেলপুরে সরেজমিনে দেখা গেছে, খামারটি এখন শুধু দুধ উৎপাদন করেই থেমে নেই, তৈরি করছে দুগ্ধ জাতীয় খাবার এবং পালন করছে মাংস উৎপাদনকারী গরু। পুকুরে চাষ হচ্ছে মাছ। সেখানে রয়েছে হাঁসের খামার। প্রতিদিন এ ফার্ম থেকে উৎপাদন হয় ২২০ লিটার দুধ। প্রতি লিটার দুধ বিক্রি হয় ৬০ থেকে ৭০ টাকা করে। এ খামার থেকে প্রতি মাসে এক  লাখ টাকার উপরে আয় করা সম্ভব হয়। উৎপাদিত দুধ নিজেদের চাহিদা মিটিয়ে শহরে ও পাশের বিভিন্ন উপজেলায় নিয়মিত সরবরাহ করা হচ্ছে।

খামারি শাহ মো. আশরাফুদ্দৌল্লাহ (আরজু) বলেন, এ খামারে বর্তমানে ১৫ জন কর্মচারী রয়েছেন। তার খামারের সফলতার পেছনে স্থানীয় প্রাণিসম্পদ কর্মকর্তার সহযোগিতা রয়েছে। খামার করার পর থেকে আজ পর্যন্ত বড় ধরনের সমস্যা হয়নি। করোনাকালীন বর্তমান সরকার আমাকে লোন ও প্রণোদনা দিয়েছে, সেজন্যই আমি স্বাবলম্বী। এর পাশাপাশি পীরগাছার গ্রামের বাড়িতে আরেকটি খামার করছি। এতে করে আমার এলাকার বেকারত্ব সমস্যা সমাধান কিছুটা করতে পারবো।  

বাংলাদেশে বেকারত্ব দূর করতে হাতিয়ার হতে পারে গরুর খামার। বর্তমান সরকারের সহযোগিতা আরও বাড়লে এ খাতে ২০% বেকারত্ব দূর করা সম্ভব। 

এ বিষয়ে রংপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা শাহ্ জালাল খন্দকার বলেন, আমরা নিয়মিত চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছি। অফিস থেকে ঘাসের বীজও দিয়েছি। উন্নত জাতের গরু পালনের জন্য পরামর্শ দেওয়ার পর থেকেই খামারি আরজু তার নিজের প্রচেষ্টায় দৃষ্টান্ত স্থাপন করেছেন। এ খামার থেকে অনলাইনের মাধ্যমে গরু বিক্রি করা হয়। আরজুর খামারের প্রতি আমাদের সব সময় নজর থাকবে। 

আগামীনিউজ/এএইচ  

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে