Dr. Neem on Daraz
Victory Day

অবিশ্বাস্য হলেও সত্য, বিয়ের যৌতুক বিষাক্ত সাপ


আগামী নিউজ | নিউজ ডেস্ক  প্রকাশিত: জুন ২০, ২০২০, ১১:৫০ এএম
অবিশ্বাস্য হলেও সত্য, বিয়ের যৌতুক বিষাক্ত সাপ

সংগৃহীত ছবি

ঢাকা: বিয়েতে গ্রাম থেকে শহরে, উচ্চবিত্ত থেকে নিম্নবিত্ত – সর্বোত্রই  যৌতুক প্রথা রয়েছে। মূলত যৌতুক হিসেবে লোকে গয়না, কাপড়, রত্ন, গাড়ি, নগদ টাকা ইত্যাদি দিয়ে থাকে। তবে কন্যার বিয়ের যৌতুক হিসেবে বিষাক্ত সাপ প্রদান তেমনই একটি প্রথা রয়েছে ভারতে। 

দেশটির ছত্রিশগড় রাজ্যের জগিনগর গ্রামের অধিবাসীদের মধ্যে এই অদ্ভুত প্রথা প্রচলিত আছে। এখানকার পিতারা তাদের কন্যার বিয়ের সময় একুশ ধরনের বিষধর সাপ যৌতুক হিসেবে প্রদান করে। শুধু যৌতুক হিসেবে সাপ নয়, বরং সাপ জগিনগরের মানুষের জীবনের সঙ্গে জড়িত। এখানকার মানুষেরা সাপের চাষ করে, সাপ খেলা দেখিয়ে অর্থ উপার্জন করে। সাপ তাদের পরিবারে সন্তান স্নেহে লালিত হয়।

এছাড়া সাপকে ভক্তিভরে পূজাও করে জগিনগরের মানুষ। সাপকে সেখানে নাগা দেবতার প্রতীক হিসেবে বিবেচনা করা হয়। ফলে এই গ্রামে সাপ মারা অত্যন্ত গর্হিত কাজ। অর্থাৎ জগিনগরের মানুষের কাছে সাপ এক সাধারণ গৃহপালিত জীব, আরাধনার উপাদান। আর তাই প্রিয় কন্যার বিয়ের সময় পিতারা প্রিয় সাপকেই যৌতুক হিসেবে তুলে দেয়।

আগামীনিউজ/এমআর

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে