Dr. Neem on Daraz
Victory Day

বঙ্গবন্ধু সাফারি পার্কে পুরুষ নীলগাই


আগামী নিউজ | বাংলাদেশ প্রতিদিনের সংবাদ প্রকাশিত: ফেব্রুয়ারি ২৯, ২০২০, ১২:২৯ পিএম
বঙ্গবন্ধু সাফারি পার্কে পুরুষ নীলগাই

দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে গত বছরে অনাকাক্সিক্ষত ঘটনায় নারী নীলগাইটির মৃত্যুর পর পুরুষ নীলগাইটির একাকিত্ব জীবন শুরু হয়।

এবার সেটিকে ২১ ফেব্রুয়ারি সীমান্ত থেকে জব্দ করা বর্তমানে গাজীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্কে বসবাসরত স্ত্রী নীলগাইয়ের কাছে নেওয়া হচ্ছে।

উদ্যানের তত্ত্বাবধায়ক ও রেঞ্জার সাদেকুর রহমান জানান, এখন নারী-পুরুষ দুটি নীলগাই পাওয়ায় দেশে বিলুপ্তপ্রায় এ বন্যপ্রাণীর বংশ বিস্তারের আশা করা হচ্ছে। আর এ জন্যই মার্চ মাসের প্রথম সপ্তাহে বঙ্গবন্ধু সাফারি পার্কে নেওয়া হচ্ছে পুরুষ নীলগাইটিকে।

তিনি আরও জানান, রামসাগর জাতীয় উদ্যানে একটি নারী নীলগাই থাকায় পুরুষ নীলাগাইটিকে নিয়ে আনা হয়েছিল। যাতে বিলুপ্তপ্রায় এ বন্য প্রাণিটির বংশ বিস্তার করা যায়। কিন্তু অনাকাক্সিক্ষত দুর্ঘটনায় রামসাগর জাতীয় উদ্যানে থাকা নারী নীলগাইটি গত বছরের ১৬ মার্চ মারা যায়।

এরপর থেকে পুরুষ নীলাগাইটি একাকিত্ব দিন কাটাতে থাকে। এরপর সঙ্গী সংগ্রহের চেষ্টা চলছিল। এদিকে ২১ ফেব্রুয়ারি চাঁপাইনবাবগঞ্জের মাসুদপুর ঠুঠাপাড়া সীমান্তে ভারত থেকে আসা স্ত্রী প্রজাতির একটি নীলগাই জব্দ করে সীমান্তরক্ষী বিজিবি। ওই রাতেই রাজশাহী বন বিভাগের কাছে হস্তান্তর করা হয় নীল গাইটিকে। পরে সেটিকে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে গাজীপুর বঙ্গবন্ধু সাফারি পার্কে পাঠানো হয়েছে।

খবর বাংলাদেশ প্রতিদিন (২৯ ফেব্রুয়ারি ২০২০) শেষের পাতা।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে