Dr. Neem on Daraz
Victory Day

ভারতীয় আম্পায়ারের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ


আগামী নিউজ | খেলাধুলা ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২১, ০১:৪৪ পিএম
ভারতীয় আম্পায়ারের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ আহমেদাবাদ টেস্টে অন ফিল্ড আম্পায়ার এবং থার্ড আম্পায়ারের সিদ্ধান্তে খুশি হতে পারেননি ইংল্যান্ড দলের ব্যাটসম্যান জ্যাক ক্রলি। জো রুটকেও দেখা যায় আম্পায়ারের সঙ্গে তর্ক করতে।

করোনাভাইরাসের কারণে নিরপেক্ষ আম্পায়ার রাখা সম্ভব হচ্ছে না, ফলে ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকছেন স্বদেশী আম্পায়াররাই। তবে স্বদেশী আম্পায়াররা ম্যাচ পরিচালনা করার পরই বেশ কয়েকবারই তাঁদের দিকে আঙুল তুলেছে সফরকারী দল। ফের একবার স্বদেশী আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে আলোচনা উঠেছে।

আহমেদাবাদে দিবারাত্রি টেস্টে অন-ফিল্ড আম্পায়ারের দায়িত্বে রয়েছেন ভারতের নিতিন মেনন এবং অনিল চৌধুরী এবং টিভি আম্পায়ারের দায়িত্বে রয়েছেন শামসুউদ্দিন। তবে টেস্টের প্রথম দিনে আম্পায়ারের সিদ্ধান্তে খুশি হতে পারেননি ইংল্যান্ড দল। মূলত ইংল্যান্ডের অভিযোগ বেন স্টোকসের ক্যাচ এবং রোহিত শর্মার স্ট্যাম্পিং নিয়ে।

সাধারণত কোন সিদ্ধান্ত নিয়ে সংশয় থাকলে অন-ফিল্ড আম্পায়ার দ্বারস্থ হন টিভি আম্পায়ারের। এই যুগে সব ধরণের টেকনোলজি ব্যবহার করে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছায় টিভি আম্পায়ার। তবে দিন এটি ঘটেনি ইংল্যান্ডের বেলায়। শুরুটা হয়েছিল শুভমান গিলের আউট নিয়ে। স্লিপে বেন স্টোকস ক্যাচ নিয়ে অন-ফিল্ড আম্পায়ার সেটিকে আউট হিসেবেই বিবেচনা করে।

সফট সিগন্যাল ‘আউট’ দিলেও পরবর্তীতে টিভি আম্পায়ারের কাছে দ্বারস্থ হলে দেখা যায় বল মাটিতে স্পর্শ করেছে। টিভি আম্পায়ারের এই সিদ্ধান্তে খুশি হতে পারেননি স্টোকস। পরেরটি আরও বিতর্ক সৃষ্টি করে। জ্যাক লিচের বলে রোহিত শর্মাকে স্ট্যাম্পিংয়ের জন্য আপিল করেন ইংল্যান্ড উইকেটরক্ষক ফোকস। তবে টিভি আম্পায়ার সেটি একবার দেখেই নিজের চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দেন।

এটি নিয়ে বেশ হতাশ হন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। সিদ্ধান্ত জানানোর পর আম্পায়ারের সঙ্গে রুট-ব্রডের আলাপ করতেও দেখা যায়। ম্যাচ শেষে আম্পায়ারের এমন সিদ্ধান্ত নিয়ে অভিযোগ করেন ইংল্যান্ড দলের ব্যাটসম্যান জ্যাক ক্রলি।

“তাঁদের সিদ্ধান্তগুলো খুবই হতাশাজনক। আমরা ইতোমধ্যে ম্যাচে পিছিয়ে গেছি তাই ম্যাচে ৫০-৫০ চান্সগুলো আমাদের পক্ষে আসা খুবই জরুরী। হ্যাঁ, দিনটি আমাদের ছিল না এমনকি চান্সগুলোও আমাদের পক্ষে আসেনি”

তিনি আরও যোগ করেন, “যখন আমরা ব্যাটিং করছিলাম জ্যাকের ক্যাচটি দূর থেকে না পরিষ্কার না বোঝা যাওয়াতে বেশ কয়েকটি এঙ্গেলে সেটি দেখেছেন টিভি আম্পায়ার। কিন্তু আমাদের বেলায় কেবল একবারই দেখা হয়েছে। এটি খুবই হতাশাজনক আমাদের জন্য।”

আহমেদাবাদে টেস্টে প্রথমদিনেই পিছিয়ে রয়েছে ইংল্যান্ড। টস জিতে আগে ব্যাট করতে নেমে মাত্র ১১২ রান করে অল আউট হয় ইংল্যান্ড। জবাবে দিন শেষে ৩ উইকেট হারিয়ে ৯৯ রান করে দিনশেষ করে ভারত। ৮২ বলে ৫৭ রান করে অপরাজিত রয়েছেন রোহিত শর্মা।

আগামীনিউজ/নাসির

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে