Dr. Neem on Daraz
Victory Day

তেত্রিশে মেসি


আগামী নিউজ | ক্রীড়া ডেস্ক প্রকাশিত: জুন ২৪, ২০২০, ১২:৫১ পিএম
তেত্রিশে মেসি

ছবি: সংগৃহীত

৩২ পেরিয়ে ৩৩ বছরে পা দিয়েছেন বর্তমান সময়ের সেরা ফুটবলার লিওনেল আন্দ্রেস মেসি।  আজ (২৪ জুন) থেকে ৩২ বছর আগের এই দিনে আর্জেন্টিনার রোসারিওতে জন্মগ্রহণ করেন এই খুদে ফুটবল জাদুকর।

মেসির জন্মদিনের খবরটা তার ভক্তদের জন্য একই সঙ্গে আনন্দের পাশাপাশি বেদনারও। কারণ সর্বকালের অন্যতম সেরা এই ফুটবলারের পায়ের জাদু আর বেশিদিন দেখা যাবে না। ৩৩ এ পা দেয়ায় আর মাত্র কয়েক বছর পরই বুটজোড়া তুলে রাখতে হবে তাকে।

মাত্র ১৩ বছর বয়সে ২০০০ সালে বার্সার টেকনিক্যাল সেক্রেটারি চার্লি রেক্সাচের নজরে পড়েন মেসি। বালক মেসির সঙ্গে একটি রেস্টুরেন্টে সেসময় একটি ন্যাপকিন পেপারে চুক্তি স্বাক্ষর করেন তিনি। এরপর ‘বিস্ময়বালক’ মেসি বার্সার যুব অ্যাকাডেমি ‘লা মেসিয়া’র ঘরে পা রাখেন। ‘গ্রোথ হরমোন ডিসঅর্ডার’ রোগে আক্রান্ত মেসিকে বার্সা সবধরনের চিকিৎসার ব্যবস্থা করে। পরে যার প্রতিদান সর্বোচ্চ আনুগত্য দিয়ে দিয়ে যাচ্ছেন তিনি।

বয়সভিত্তিক দল থেকে বার্সার মূল দলে জায়গা পেতে খুব বেশি অপেক্ষা করতে হয়নি মেসিকে। ২০০৩ সালের ১৬ নভেম্বর মাত্র ১৭ বছর বয়সে এসপানিওলের বিপক্ষে ম্যাচে বদলি খেলোয়াড় হিসেবে অভিষেক হয় তার। এরপর আলবাসেতের বিপক্ষে কাতালান জায়ান্টদের হয়ে প্রথম গোলের দেখা পান তিনি। ৮৭তম মিনিট পর্যন্ত ১-০ গোলে এগিয়ে ছিল বার্সা। তৎকালীন কোচ ফ্র্যাঙ্ক রাইকার্ড তারকা খেলোয়াড় স্যামুয়েল ইতোকে তুলে নিয়ে ১৭ বছর বয়সী মেসিকে নামান। মাঠে নামার মাত্র ৪ মিনিটের মধ্যেই গোল পেয়ে যান তিনি আর সঙ্গে সঙ্গে পুরো ক্যাম্প ন্যু ‘মেসি’, ‘মেসি’ বলে চিৎকার করে উঠে।

৩০ নম্বর জার্সি গায়ে বড় আসরে নামা শুরু করলেও খুব শিগগিরই স্বীয় যোগ্যতাবলে আইকনিক ১০ নম্বর জার্সির মালিকানা পেয়ে যান মেসি।

এরপর ২০১২ সালে মেসির আসল রূপ দেখতে পায় বিশ্ব। সেবার নিজের পারফরম্যান্স তাকে ‘ভিনগ্রহের খেলোয়াড়’ হিসেবে প্রতিষ্ঠিত করে। মাত্র ২৫ বছর বয়সের মেসি দেশ ও ক্লাবের হয়ে এক মৌসুমে ৯১ গোলের বিশ্বরেকর্ড গড়েন।, ছাড়িয়ে যান জার্মান কিংবদন্তি জার্ড ম্যুলারের ১৯৭২ সালে দেশ ও বায়ার্ন মিউনিখের হয়ে এক মৌসুমে সর্বোচ্চ ৮৫ গোলের রেকর্ড। ২০১১-১২ মৌসুমে লা লিগার ১৩টি দলের সম্মিলিত গোলের চেয়েও বেশি গোল করেছিলেন মেসি।

বার্সেলোনার জার্সি গাছে মেসি এখন পর্যন্ত ১০টি লা লিগা, ৪টি চ্যাম্পিয়নস লিগ, ৬টি কোপা দেল রে, ৩টি ক্লাব বিশ্বকাপ এবং ৩টি ইউরোপিয়ান সুপার কাপ জয় করেছেন। কিন্তু আসল শিরোপাটাই এখন পর্যন্ত উঁচিয়ে ধরতে পারেননি। নিজ দেশ আর্জেন্টিনার জার্সি গায়ে এখনও অধরাই রয়ে গেছে বিশ্বকাপ ফুটবলের শিরোপা। যদিও ২০১৪ খেলেছিলেন বিশ্বকাপের ফাইনাল। এছাড়া ২০১৫ ও ২০১৬ কোপা আমেরিকার ফাইনাল থেকেও শূন্যহাতে ফিরতে হয়েছে তাকে। যদিও বিশ্বকাপ জেতার সুযোগ এখনও শেষ হয়ে যায়নি তার। সবকিছু ঠিক থাকলে ২০২২ সালে কাতার  বিশ্বকাপে সম্ভবত শেষবারের মতো মাঠে নামার সুযোগ পাবেন এই ফুটবল যাদুকর। তবে সারাজীবনের কাঙ্খিত সেই শিরোপা তুলে ধরার সৌভাগ্য হবে কিনা সর্বকালের অন্যতম সেরা এই ফুটবলারের তা সময়ই বলে দেবে। জন্মদিনে আবারও শুভেচ্ছা ফুটবলের এই লিটল মাস্টারকে।
আগামীনিউজ/মনির

 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে