Dr. Neem on Daraz
Victory Day

কুড়িগ্রামের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ ফুলবাড়ী ডিগ্রী কলেজের ইতিহাস-ঐতিহ্য


আগামী নিউজ | কুড়িগ্রাম প্রতিনিধি প্রকাশিত: মে ২৯, ২০২১, ০৫:৩৬ পিএম
কুড়িগ্রামের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ ফুলবাড়ী ডিগ্রী কলেজের ইতিহাস-ঐতিহ্য

কুড়িগ্রামঃ কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলা সদর থেকে ০.৯ দূরে নিরিবিলি ও মনোরম পরিবেশে ৫.৫৬ একর জমিতে উপজেলার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ ফুলবাড়ী ডিগ্রী কলেজ অবস্থিত। কলেজটির প্রবেশদ্বারের সুবিশাল গেটটি ও বাংলাদেশের পতাকার আদলে সজ্জিত প্রশাসনিক ভবনটির সামনে বাহারি রঙের ফুল বাগানের মনোরম দৃশ্য যেকোনো মানুষের মন কেড়ে নেয়।
আজ থেকে ৪৮ বছর আগে অবহেলিত উন্নয়ন বঞ্চিত নিভৃত পল্লীর ন্যূনতম শিক্ষাবঞ্চিত এলাকার মানুষগুলো যেন অন্ধকার আর কুসংস্কারে হাবুডুবু খাচ্ছিল। এমনই এক সন্ধিক্ষণে লাখো শহীদের রক্তস্নাত স্বাধীন বাংলার ঊষালগ্নে মুক্তিযুদ্ধের চেতনায় শিক্ষিত জাতি গড়ে তোলার প্রত্যয় হাজার ১৯৭৩ সালে প্রতিষ্ঠিত হয় ফুলবাড়ী কলেজ। তারই ধারাবাহিকতায় আজকের ফুলবাড়ী ডিগ্রী কলেজ।ফুলবাড়ীর কিছু শিক্ষানুরাগী,জ্ঞানপিপাসু , হৃদয়বান , সপ্ন বিলাস, ও কল্পনা প্রিয় মানুষের চিন্তা থেকে বেরিয়ে আসে ফুলবাড়ী ডিগ্রী কলেজ প্রতিষ্ঠা  করার। কলেজটি আজ অনেকটাই পরিপূর্ণ।
৫.৫৬ একর জমিতে ফ্যাসিলিটিজ দ্বিতীয় তলা ভবন তথ্যপ্রযুক্তির শিক্ষার জন্য একটি আইসিটি চারতলা ভবন, ১৫ টি কক্ষ বিশিষ্ট কাঁচাপাকা একটি বিশাল ভবন, কম্পিউটার ল্যাব ,লাইব্রেরি,বিজ্ঞানাগার, বঙ্গবন্ধু মুজিব কর্নার, শহীদ মিনার, ছাত্রী বিশ্রামাগার, পুকুর, একটি বিশাল খেলার মাঠ ও গাছ গাছালীতে ভরপুর সীমানা প্রাচীর সম্বলিত মূল ফটক উন্মোচিত নৈসর্গিক ও নিরিবিলি পরিবেশে অবস্থিত আজকের ডিগ্রী কলেজ।
১৯৮৫ সালে প্রথম এমপিওভুক্তি , ১৯৯১ সালে ডিগ্রী এমপিওভুক্তি হয়ে ১৯৯৮ সালের কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে বিএম কোর্স এমপিওভুক্ত হয়ে অদ্যাবধি সুনামের সাথে পরিচালিত হয়ে আসছে ফুলবাড়ী ডিগ্রী কলেজটি। ২১৯০ জন শিক্ষার্থী ও ৮৯ জন শিক্ষক ও কর্মচারী সম্মিলিত ফুলবাড়ী ডিগ্রী কলেজে বর্তমানে উচ্চমাধ্যমিক বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখা উচ্চমাধ্যমিক বিএম করছে কম্পিউটার অপারেশন,  সেক্রেটারিয়াল সাইন্স ,হিসাবরক্ষণ ,উদ্যোক্তা উন্নয়ন ও ব্যাংকিং , ডিগ্রী পাশ  বিএ, বিএসএস, বিএসসি অনার্স কোর্স চালু রয়েছে।
নিয়মিত গভর্নিং বডির দ্বারা পরিচালিত প্রতিষ্ঠানটির ফলাফল বোর্ড ও বিশ্ববিদ্যালয়ের নির্দেশনা অনুযায়ী সন্তোষজনক। কলেজটির অনেক ছাত্র ছাত্রী বর্তমানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ইঞ্জিনিয়ার, পুলিশের উচ্চপদস্থ কর্মকর্তা কলেজ শিক্ষক সহ গুরুত্বপূর্ন পদে আসীন হইয়া সুচারুরুপে দায়িক্তপালন করিয়া আসিতেছে।
সরকার নির্দেশিত  সকল নিয়ম কানুন অনুসরণ গভর্নিং বডির যোগ্য পৃষ্ঠপোষকতায় শিক্ষকমন্ডলী নিরলস প্রচেষ্টা ও এলাকাবাসীর একান্ত সহযোগিতায় কলেজটি যেমন সুনামের সাথে এগিয়ে চলেছে, তেমনি হয়েছে আরো স্বপ্নবৎসল। তাই ডিজিটাল বাংলাদেশের এই স্রোতধারায় সোনার বাংলা গঠনের রূপকল্প বাস্তবায়নের সাথে ফুলবাড়ী ডিগ্রী কলেজকে জাতীয়করণের আওতায় আনলে  অত্র এলাকার শিক্ষা বিস্তার গরীব ও মেধাবী শিক্ষার্থীদের উচ্চশিক্ষার জন্য সহজলভ্য সর্বোপরি শিক্ষিত জাতি গঠন ২০১০ সালের শিক্ষানীতি বাস্তবায়ন ও বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার বাস্তবায়িত হবে বলে এমনটি আশা করেছেন এলাকাবাসী ও কলেজ কর্তৃপক্ষ।
আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে