Dr. Neem on Daraz
Victory Day

করোনায় ক্ষতিগ্রস্থ কারা, লাভবান কারা


আগামী নিউজ | জেহিন আহমেদ প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২০, ০৪:৪৮ পিএম
করোনায় ক্ষতিগ্রস্থ কারা, লাভবান কারা

প্রতীকী ছবি

ঢাকাঃ করোনা বা কোভিড-১৯ যা করোনা ভাইরাস নামে পরিচিত-সাম্প্রতিক সময়ে এশিয়ার বিভিন্ন অংশ এবং এর বাইরেও দ্রুত ছড়িয়ে পড়ছে এই ভাইরাস।  

সাধারণত  শ্বাসতন্ত্রের অন্যান্য অসুস্থতার মতো এই ভাইরাসের ক্ষেত্রেও সর্দি, কাশি, গলা ব্যথা এবং জ্বরসহ হালকা লক্ষণ দেখা দিতে পারে। কিছু মানুষের জন্য এই ভাইরাসের সংক্রমণ মারাত্মক হতে পারে। এর ফলে নিউমোনিয়া, শ্বাসকষ্ট এবং অর্গান বিপর্যয়ের মতো ঘটনাও ঘটতে পারে। তবে খুব কম ক্ষেত্রেই এই রোগ মারাত্মক হয়। এই ভাইরাস সংক্রমণের ফলে বয়স্ক ও আগে থেকে অসুস্থ ব্যক্তিদের মারাত্মকভাবে অসুস্থ হওয়ার ঝুঁকি বেশি।বাংলাদেশে এর প্রভাব পরেছে। দিন দিন বাংলাদেশে করোনা আকান্ত পরিমাণ বেড়েছে। বাংলাদেশ একটি উন্নয়নশীল ও দ্রারিদ্য দেশ। 

করোনায় ক্ষতিগ্রস্থঃ এই মহামারি ভাইরাস এর কারনে আমাদের এই উন্নয়নশীল দেশে অনেক ক্ষতি হচ্ছে। এই দেশে সবথেকে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে নিম্ন আয়ের মানুষেরা। করোনার কারনে তাদের আয়ের একমাত্র পথটি  বন্ধ হয়ে যাওয়া পরিবার নিয়ে বিপাকে পড়েছে। অন্ন, বস্ত্র , বাসস্থান, চাহিদা মিটাতে পারছে না ঠিক মতো।

শিক্ষকরাও এই মহামারি ভাইরাসে  ক্ষতিগ্রস্থ,তারা ঠিক মত পাঠদান করাতে পারছে না , সরকার অনলাইন ক্লাস চালু করলেও ইন্টারনেট এর অব্যবস্থার  কারনে  অনলাইন ক্লাস নিতে সমস্যা হচ্ছে। ছাত্র- ছাত্রীদের   ইন্টারনেট প্যাকেজ কিনে অনলাইন ক্লাস করতে সমস্যা তৈরি হচ্ছে। ইন্টারনেট ধীর গতির কারনে ছাত্র - ছাত্রীরা ঠিক সময়ে ক্লাস করতে পারছে না। এতে করে শিক্ষা- ব্যবস্থা ক্ষতিগ্রস্থ হচ্ছে।
 
বড় বড় ব্যবসা-প্রতিষ্ঠান করোনার কারণে ধ্বসে পড়েছে,  বিশেষ করে গার্মেন্টস ফ্যাক্টরি মালিকরা তাদের ব্যবসায় প্রতিষ্ঠানের উৎপাদন ও সাপ্লাই অনেক কম হওয়া লোকসানে  পড়েছে। শ্রমিকদের বেতন- ভাতা পরিশোধ করতে পারছে না।
 
করোনায় লাভবানঃ কোভিড-১৯ ভাইরাস কারনে মানুষ আকান্ত হয়ে পড়েছে ,এতে করে মানুষ হাসপাতালমুখি   হচ্ছে , বাংলাদেশ সরকার করোনার চিকিৎসা জন্য কিছু হাসপাতালে করোনা চিকিৎসা দেওয়ার সু-ব্যবস্থা করেছে  জনগণ চিকিৎসা নেওয়ার জন্য ঐ হাসপাতালগুলোতে  ভর্তি হচ্ছে। কিছু অসাধু হাসপাতাল মালিকগণ এই সুযোগে রোগীদের কাছ থেকে অধিক টাকা বিল  তৈরি করে হাসপাতাল পরিচালনা করছে। জনগণের কষ্টের  টাকা দিয়ে পাহাড় সমান সম্পত্তি গড়ে তুলছে। আর কিছু ক্ষুদ্র ব্যবসায়ী তাদের ব্যবসা পরিবর্তন করে  করোনা ভাইরাস প্রতিরোধ করার জন্য -মাস্ক, হ্যান্ড- ওয়াশ ,হ্যান্ড-  স্যানিটাইজারসহ করোনা তৈরি  নকল স্রামগী  ইত্যাদি বাজার মূল্যের থেকে অধিক হারে বিক্রয় করছে  এবং অসাধু ভাবে লাভবান হচ্ছে।

করোনায় ক্ষতিগ্রস্থ হচ্ছে দেশের খেঁটে খাওয়া সাধারণ মানুষ, মধ্য বিত্ত থেকে নেমে যাচ্ছে নিন্ম বিত্তের কাতারে আর নিন্ম বিত্তরা নামছে অতি দরিদ্রের তালিকায়। আর একই সময়ে করোনাকে পূঁজি করে করোনাকে ব্যবসায়ে পরিণত করে আকাশসম অট্টালিকার মালিক বনে যাচ্ছে এসব অসাধু ব্যবসায়ীরা। মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি এসব অসাধু ব্যবসায়ীদের রুখতে না পারলে দেশ ও দশের মঙ্গল বয়ে আনবে না। 

আগামীনিউজ/জেহিন

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে