Dr. Neem on Daraz
Victory Day

রাতারাতি কোটিপতি তানজানিয়ার খনি ব্যবসায়ী


আগামী নিউজ | আর্ন্জাতিক নিউজ ডেস্ক প্রকাশিত: জুন ২৯, ২০২০, ০৩:৫৯ পিএম
রাতারাতি কোটিপতি তানজানিয়ার খনি ব্যবসায়ী

ঢাকা : দুটি পাথর বদলে দিয়েছে আফ্রিকার দেশ তানজানিয়ার এক ক্ষুদ্র খনি ব্যবসায়ীর জীবন। এই পাথর দুটি  বিক্রি করে প্রায় ২৯ কোটি টাকা পেয়েছেন ব্যবসায়ী সানিনিউ লাইজার। যার ওজন ৯ কেজি ২০০ গ্রাম ও ৫ কেজি ৮০০ গ্রাম। 

তানজানিয়ার অন্যতম একটি দুর্লভ পাথর। অলংকার তৈরির কাজে ব্যবহৃত হয় এই পাথর। লাইজার যে এলাকায় এই খনি খনন করে থাকেন, সেই এলাকায় পাওয়া যায় এই রত্নপাথর তানজানিয়াট।

লাইজার এক সপ্তাহের ব্যবধানে দুটি তানজানিয়াট পেয়েছেন। এর একটির ওজন ৯ কেজি ২০০ গ্রাম আর অন্যটির ওজন ৫ কেজি ৮০০ গ্রাম।  গত সপ্তাহে দেশটির মানিয়ারা এলাকায় পাথর দুটি বিক্রি করেন তিনি। পাথর দুটি কিনে নেয় দেশটির রত্নপাথর-সংক্রান্ত মন্ত্রণালয়।

এই পাথর পাওয়া ও তা বিক্রি করার ঘটনায় খোদ প্রেসিডেন্ট তাকে ফোন করে অভিনন্দন জানিয়েছেন।

পাথর বিক্রি অনুষ্ঠানে খনিমন্ত্রী ডট্টো বিটেকো জানান, পাথরগুলো দেশের মধ্যে এখন পর্যন্ত সবচেয়ে বড়। এতো বড় তানজানিয়াট আর কখনো পাওয়া যায়নি দেশটিতে। এর আগে সবচেয়ে যে বড় পাথরটি পাওয়া গিয়েছিল, সেটির ওজন ছিল ৩ কেজি ৩০০ গ্রাম।

স্থানীয় ভূতাত্ত্বিকেরা জানিয়েছেন, আগামী ২০ বছর এই পাথর সরবরাহ করতে পারবে তানজানিয়া।

এই অর্থের একটি বড় অংশ সমাজের উন্নয়নে খরচ করার ঘোষণা দিয়েছেন লাইজার। দরিদ্র পরিবারের শিশুদের পড়াশোনার জন্য বাড়ির পাশে একটি স্কুল প্রতিষ্ঠা করবেন। এই খনি খননের ব্যবসা প্রাতিষ্ঠানিক রূপ দিতে চান। এছাড়া একটি বিপণিবিতান গড়ে তোলার ঘোষণাও দিয়েছেন। সূত্র : দ্য গার্ডিয়ান
আগামীনিউজ/এসপি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে