Dr. Neem on Daraz
Victory Day

এবার মনের কথা জানিয়ে দেবে যন্ত্র!


আগামী নিউজ | বিশেষ ডেস্ক প্রকাশিত: জুন ২৪, ২০২০, ০৩:০৫ পিএম
এবার মনের কথা জানিয়ে দেবে যন্ত্র!

ঢাকা : কিছুদিন আগেও যা ছিল কল্পকাহিনির উপজীব্য বিষয় আর অনেকটাই অকল্পনীয়, আজ তা বাস্তবে হতে চলছে। মনের কথা বলে দেয়ার মতো একটা যন্ত্রের সফল গবেষণা হয়ে গেছে। ২০২০ এর শেষের দিকে এর ‘চমক’ দেখতে পারে বিশ্ব।

নিজের হাতের তালুতে জাঁকিয়ে বসা মুঠোফোনের দিকে তাকালেই এ কথা বুঝতে কারও অসুবিধা হওয়ার কথা নয়। আমাদের অন্দরমহলে ঢুকে যাওয়া মুঠোফোনের পর এবার মনের গোপন বাসনা, ভাবনাচিন্তা, না–বলা কথাকে প্রকাশ করার যন্ত্র উদ্ভাবনের প্রক্রিয়া চলছে।

এই বিস্ময়কর কাজ সম্ভব করেছেন তিনজন বিজ্ঞানী। তারা হলেন সানফ্রান্সিসকোতে অবস্থিত ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক জোসেফ মাকিন, ডেভিড মোসেস ও এডওয়ার্ড চ্যাং। এই তিন আমেরিকান বিজ্ঞানী কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে মস্তিষ্কের সংকেতগুলো বোধগম্য করে সঠিকভাবে ভাষান্তর করতে সক্ষম হয়েছেন।

ফেসবুকের অর্থায়নে গবেষণাটি পরিচালিত হয়েছে। এ কাজ করার তাদের প্রাথমিক উদ্দেশ্য হচ্ছে যারা কথা বলতে অক্ষম, কোনোভাবেই মনের কথা বলতে পারছেন না, তাদের সাহায্য করা।

আগামীনিউজ/এসপি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে