Dr. Neem on Daraz
Victory Day

করোনাভাইরাস: ভেষজ পদ্ধতিতে সুরক্ষা কর্মসূচি


আগামী নিউজ | কামরুল হাসান প্রকাশিত: এপ্রিল ৮, ২০২০, ০৯:৪৭ পিএম
করোনাভাইরাস: ভেষজ পদ্ধতিতে সুরক্ষা কর্মসূচি

ঢাকা: রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার বহরপুর ইউনিয়নের শান্তি মিশনে একশ’টি পরিবারকে সুরক্ষিত করার উদ্যোগ নিয়েছে স্থানীয় যুব সমাজ। বাংলাদেশ নিম ফাউন্ডেশন কর্তৃক উদ্ভাবিত প্রাকৃতিক এ জীবাণু নাশক স্প্রে প্রতিটি বাড়িতে ছিটিয়ে জীবাণুমুক্ত করার চেষ্টা করছে। সুগন্ধিযুক্ত এ জীবাণুনাশক ইতিমধ্যেই পুরো উপজেলার স্থানীয় জনগণ,প্রশাসনসহ সবার কাছে গ্রহণযোগ্য হয়ে ওঠেছে। এমনকি স্থানীয় গরীবে নেওয়াজ জামে মসজিদ কর্তৃপক্ষও এই কার্যক্রমে সম্পৃক্ত হয়েছেন।

এই জীবাণুনাশক কার্যক্রমের সাথে একাত্মতা পোষণ করে বাংলাদেশ নিম ফাউন্ডেশনের সহযোগী সংগঠন নিম অর্গানিক লিঃ প্রতিটি বাড়িতে নিম জীবাণুনাশক সাবান ও হাত ধোয়ার সামগ্রী নিয়ে এগিয়ে এসেছে। এছাড়া গ্রামের সকল রাস্তায় এবং গ্রামের  প্রবেশ পথে নিম সাবান ও বালতি ভর্তি পানি রাখছে প্রতিষ্ঠানটি। যাতে করে সবাই সুরক্ষিত হয়ে গ্রামে প্রবেশ করতে পারে।

ইতিমধ্যে এলাকার যুব সমাজের সাথে নিম অর্গানিক লিঃ এগিয়ে আসায় স্থানীয় প্রশাসন ও সমাজের সর্বস্তরের জনগণের প্রশংসা কুড়িয়েছে প্রতিষ্ঠানটি।

এলাকায় সরেজমিনে ঘুরে দেখা গেছে, করোনাভাইরাস প্রতিরোধে মাঠ পর্যায়ে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেছে বাংলাদেশ নিম ফাউন্ডেশন। রাজবাড়ীর বালিয়াকান্দির সেই শান্তিমিশন গ্রামের গলিপথ থেকে রাজপথ,গাড়ী থেকে বাড়ি সব জায়গাতেই জীবাণুনাশক ঔষুধ ছিটানোসহ কয়েকশত পরিবারের মাঝে নিম সাবান বিতরণ করা হয়েছে।
  
শুধু তাই নয়, বাংলাদেশ নিম ফাউন্ডেশনের চেয়ারম্যান ড.নিম হাকিমের উদ্যোগে বহরপুর শান্তি মিশনের আশেপাশের ছোট-বড় কয়েকটি সড়ক,বিভিন্ন যানবাহন এমনকি বাদ যায়নি পুলিশের গাড়িও। একইসংঙ্গে শতাধিক বাড়ির আঙ্গিনায় প্রতিদিন সকাল - বিকাল জীবাণুনাশক ঔষুধ ছিটিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি।  

এছাড়াও কয়েক শত পরিবারের মাঝে জীবাণুনাশক নিম সাবান বিতরণ করেছে। বিভিন্ন মোড়ে মোড়ে হাত ধোয়ার ব্যবস্থা এবং জনসচেতনতার জন্য কিছু কর্মী নিয়োগ করে করোনাভাইরাস প্রতিরোধে বড় ধরণের ভূমিকা পালন করে যাচ্ছে নিম ফাউন্ডেশন।  

এ ব্যাপারে বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার এ কে এম হেদায়েতুল ইসলাম বলেন, 'ড. নিম হাকিম আমাদের দেশের একজন প্রসিদ্ধ ভেষজ উদ্ভাবক। তার এ গবেষণা অবশ্যই প্রশংসনীয়।' 

হেদায়েতুল ইসলাম বলেন, আগামী বিশ্ব পরিবেশ দিবসে জাতীয় পুরষ্কারের জন্য প্রস্তাবিত জাতীয় কমিটির কাছে একটি সুপারিশ পাঠিয়েছি। আমরা চাই তার এ ধরণের উদ্ভাবন সকলের কাছে পৌঁছানোর ব্যবস্থা করা হোক।

তিনি আরো উল্লেখ করেন, ইতিমধ্যেই জেলা প্রশাসক, রাজবাড়ী এবং আমি নিজে তার প্রতিষ্ঠিত ঔষধী উদ্ভিদের জীনব্যাংক পরিদর্শন করেছি।  

নিম অর্গানিক লিঃ থেকে জানা যায়, ১০ লিটার পানিতে ৫ এমএল নিম তেল, ১০০ গ্রাম নিম পাতা বাটা এবং ২০ গ্রাম হলুদের  সংমিশ্রণে তৈরি হয় এই স্প্রে।

এ ব্যাপারে বাংলাদেশ নিম ফাউন্ডেশনের কর্ণধার ড. এম এ হাকিম (নিম হাকিম) বলেন, 'আমাদের এ  নিম স্প্রে সম্পূর্ণ নিরাপদ ও পার্শ্ব প্রতিক্রিয়া মুক্ত এবং সুগন্ধযুক্ত।'

তিনি বলেন, 'আমাদের দেশের প্রতিটি এলাকায় নিম গাছ আছে। শুধুমাত্র ইচ্ছা থাকলে কোনো খরচ ছাড়াই ঘরে বসে আমার এ  পদ্ধতিকে কাজে লাগিয়ে তারা জীবাণু মুক্ত হতে পারবে। '

করোনাভাইরাস প্রতিরোধে নিমের কার্যকারীতা প্রসঙ্গে ড.হাকিম বলেন, 'দেশের প্রতিটি এলাকার স্থানীয় যুবসমাজ ক্ষুদ্র ক্ষুদ্র গ্রুপে এলাকাভিত্তিক বিভক্ত হয়ে এ পদ্ধতির মাধ্যমে তাদের নিজ নিজ এলাকা জীবাণুর হাত থেকে সুরক্ষিত করতে পারেন। পাশাপাশি প্রতিটি এলাকার নির্বাচিত জনপ্রতিনিধিরাও এ পদ্ধতি অনুসরণ করে তাদের নিজ নিজ এলাকাকে জীবাণু মুক্ত করে করোনার মতো মহামারি থেকে  জনগণকে বাঁচাতে পারে।'

ড. নিম হাকিম প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করে বলেন,' এ ব্যাপারে স্বাস্থ্য মন্ত্রণালয় সহযোগিতা চাইলে তার ভেষজ এ আবিষ্কারকে আরো ব্যাপক ভাবে বিস্তার ঘটাতে পারেন। এ ক্ষেত্রে বর্তমান মহামারির হাত থেকে বাঁচতে ও দেশের জনগণের কল্যাণে সরকারের সাথে কাজ করতে আগ্রহী।

' তিনি আরো উল্লেখ করেন ,তার কাছে করোনাভাইরাস প্রতিরোধ ও প্রতিকারে দেশিয় ভেষজ পদ্ধতি রয়েছে,যা খুবই কার্যকরী।  সরকার ইচ্ছা করলে তা পরীক্ষা করে দেখতে পারেন।

' তিনি আশা প্রকাশ করেন ,তার উদ্ভাবিত এই পদ্ধতি দ্রুত প্রয়োগ করলে দেশ এই মহামারির হাত থেকে রক্ষা পেতে পারে। মুজিব বর্ষে তিনি দেশে ১০ লাখ নিম গাছ লাগানোর যে ঘোষণা দিয়েছিলেন, তা দ্রুততার সাথে এগিয়ে চলছে বলেও জানান ড. হাকিম।

উল্লেখ্য, বিশ্ব নিম সংস্থা বলছে, সু-প্রাচীন কাল থেকে নিম একটি প্রাকৃতিক এন্টিব্যক্টেরিয়াল এবং এন্টিভাইরাল হিসাবে ব্যবহার হয়ে আসছে। এটা সবাই জানে যে, ব্যকটেরিয়া এবং ভাইরাস দমনে নিম কতটা কার্যকর। তাই নিমকে সঠিক এবং বৈজ্ঞানিকভাবে ব্যবহার করা গেলে করোনাভাইরাসের এই বৈশ্বিক মহামারি থেকে রক্ষা পাওয়া সম্ভব।


আগামী নিউজ/ডলি/কামরুল/নাঈম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে