Dr. Neem on Daraz
Victory Day

সাধারণ ছুটিতে উন্নত হলো ঢাকার বায়ু


আগামী নিউজ | সাইফুল হক মিঠু প্রকাশিত: মার্চ ২৮, ২০২০, ০৪:৫৩ পিএম
সাধারণ ছুটিতে উন্নত হলো ঢাকার বায়ু

ঢাকা: করোনাভাইরাসের প্রাদুর্ভাগ রুখতে গত ২৬ মার্চ থেকে আগামী ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। এই সময়ে বন্ধ থাকছে প্রায় সব ধরনের সরকারী বেসরকারী প্রতিষ্ঠান।

যানবাহন সহ বন্ধ রয়েছে কলকারখানা। এসব কারণে রাজধানী ঢাকার বায়ুর মানের উন্নতি ঘটেছে।

ঢাকায় অবস্থিত যুক্তরাষ্ট্রের কনস্যুলেটের রিয়েলটাইম বায়ু মান সূচক অনুযায়ী শনিবার (২৮ মার্চ) বায়ুর গড় মান ১৬৮ পিএম২.৫।

চলতি বছরেরই ২৮ ফেব্রুয়ারিতে বায়ুর গড় মান ছিল ১৯২ পিএম২.৫ এবং ২৮ জানুয়ারি ছিল ২৬৫ পিএম২.৫। এছাড়াও ২০১৯ সালের ২৮ মার্চ ঢাকায় বায়ুর মান ছিল ১৮৩ পিএম২.৫, ২০১৮ সালের ২৮ মার্চ ছিল ১৫১ পিএম২.৫, ২০১৭ সালে ১৬৩ পিএম২.৫ এবং ২০১৬ সালে ছিল ১৬০ পিএম২.৫।

বায়ুর এই মানের কারণে সুস্থ মানুষের অসুস্থ বা ক্ষতি হওয়ার সুযোগ নেই বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

এ প্রসঙ্গে পরিবেশ বাচাও আন্দোলনের (পবা) সাধারম সম্পাদক প্রকৌশলী আবদুস সোবাহান আগামী নিউজ ডটকমকে বলেন, আজকে বায়ুর গড় মান ১৬৮। কিন্তু আমার হিসেবে আরো কমার কথা। কমেনি কারণ আজকে বাতাসের বেগ বেশী। উন্নয়ন প্রকল্পগুলো যেমন মেট্রোরেল কিংবা কাটা খোড়া সড়ক প্রকল্পগুলো এখনো চলমান কিংবা স্থিতি অবস্থায় আছে। এসব যায়গা থেকে ধুলা উড়ে বাতাসে মেশায় এখনো সন্তোষজনক অবস্থায় আসছে না বায়ূর মান।

তিনি বলেন, লকডাউন বাদে অন্য সময়েও সমন্বিত পরিকল্পনা গ্রহণের মাধ্যমে বায়ূর মান ভালো রাখা যায়। সেক্ষেত্রে পরিকল্পনা মাফিক আমাদের কাজ করতে হবে। পরিবেশের সুরুক্ষা হয় এমন ভাবে উন্নয়ন কাজ গুলো করতে হবে। ঢাকার চারপাশের ব্রিক ফিল্ড গুলো সরাতে হবে। যানবাহনের পরিমান কমিয়ে গণপরিবহনের সংখ্যা বাড়াতে হবে। 

আগামী নিউজ/মিঠু/ডলি/নাঈম


 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে