Dr. Neem on Daraz
Victory Day

লালনগীতির প্রজ্ঞাময় ব্যাখ্যা - ৯১


আগামী নিউজ | সাঁঈজি সিরাজ সাঁঈ প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২০, ১০:৩৮ এএম
লালনগীতির প্রজ্ঞাময় ব্যাখ্যা - ৯১

সামান্যে কি তার মর্ম জানা যায়।
হৃদকমলে ভাব দাঁড়ালে অজান খবর তাইরি হয়॥
দুগ্ধে বারি মিশাইলে
বেছে খায় রাজহংস হলে
কারো যদি হয় সাধন বলে
হও গে সে রাজহংসের ন্যায়॥
এই মানুষে মানুষ বিহার
মানুষ ধরে নিষ্ঠা হয় যার
সে কি বেড়ায় দেশ-দেশান্তর
পিঁড়েয় পেঁড়োর খবর নাই॥
পাথরে যেমন অগ্নি থাকে
বের করে নেয় ঠুকনি ঠুকে
সিরাজ সাঁই দেয় তেমনি শিক্ষে
বোকা লালন সঙ নাচায়॥

প্রজ্ঞাময় ব্যাখ্যা: সহজে পৃথিবীর কোনো মূল্যবান সম্পদ অর্জন করা যায় না। যখন কোনো ব্যক্তি প্রজ্ঞাবান গুরুর নির্দেশ মোতাবেক সাধনার শক্তি দ্বারা নিজের মধ্যকার শক্তিকে আবিষ্কার করে তখনি তার হৃদয় কমলের মধ্যে সত্য প্রতিষ্ঠিত হয়। প্রজ্ঞাবান ব্যক্তিরা সত্য মিথ্যা প্রজ্ঞা বা বস্তুবাদী ভ্রান্ত ইত্যাদির মধ্যকার পার্থক্য বুঝতে পারে। রাজহাঁস পানিতে দুধ মিশালেও সে তার মহাকৌশলের কারণে পানি থেকে দুধকে আলাদা করে খেতে পারে। তেমনি প্রজ্ঞাবান ব্যক্তি তার মধ্যকার প্রজ্ঞার শক্তি দ্বারা সুকৌশলে এ পৃথিবীর জীবনের প্রতিটা কর্ম রাশি থেকে প্রতিটা মুহূর্তের যেসব কর্ম হচ্ছে তা থেকে প্রকৃত সত্যকে আলাদা করে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়।

পাথরে যেমন আগুন থাকে তা সকলেই জানে। তবে সেই পাথর থেকে সকলেই আগুন বের করতে পারে না। তেমনি পৃথিবীর সকল বস্তুর মধ্যেই সেইরূপ প্রজ্ঞার শক্তি আছে। কেবল প্রজ্ঞাবান ব্যক্তিরা তাদের সাধনার শক্তি দ্বারা সুকৌশলে তাদের কাঙ্ক্ষিত সত্য বা শক্তি বের করে নেয়। তাই প্রকৃত প্রজ্ঞাবান ব্যক্তিরাই তাদের সাধনার শক্তি দ্বারা নিজের মধ্যের শক্তিকে বের করে আনে এবং দেশ বিদেশে ঘোরাঘুরি না করে নিজের ঘরে বসেই সত্যকে প্রতিষ্ঠিত করে। তাই সত্য বা প্রজ্ঞা অর্জনের জন্য প্রজ্ঞাবান ব্যক্তির সহায়তা প্রয়োজন, বাইরে বাইরে দেশ-দেশান্তরেই কেবল ধর্মীয় স্থানে ঘোরাফেরা করা নয়।

০৯-০৬-২০১৭    

 সকালঃ৯:১০

                            

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে