Dr. Neem on Daraz
Victory Day

লালনগীতির প্রজ্ঞাময় ব্যাখ্যা-৯০


আগামী নিউজ | সাঁঈজি সিরাজ সাঁঈ  প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২০, ০১:০২ পিএম
লালনগীতির প্রজ্ঞাময় ব্যাখ্যা-৯০

সাধ্য কিরে আমার সে রূপ চিনিতে।
অহর্নিশি মায়ার ঠুসি জ্ঞান-চক্ষেতে॥
ঈশান কোণে হামেশ ঘড়ি
সে নড়ে কি আমি নড়ি
আমার আমি হাতড়ে ফিরি
না পাই ধরিতে॥
সে আমি অচিন একজন
এক জাগাতে থাকি দুজন
ফাঁকে থাকি লক্ষ যোজন
না পাই দেখিতে॥
ধুঁড়ে হদ্দ মেনে আছি
এখন বসে খেদায় মাছি
লালন বলে মরে বাঁচি
কোন কার্যেতে॥

প্রজ্ঞাময় ব্যাখ্যা: মানুষ তার মায়া দ্বারা আবৃত আছে। মায়া থাকার কারণে সে প্রকৃত সত্য দেখতে পায় না। মায়া বস্তুর প্রতি। এ জগতে সে সবকিছুতেই মায়া দেখে। তাই সে সত্যকেও আদালা করে দেখার মতো জ্ঞান চক্ষু তৈরি হয় না। মায়ার কারণে নিজের আমিকেও সে অচেনা করে রাখে। মায়া অর্থই বস্তুর প্রতি আকর্ষণ। সেই আকর্ষণই তাকে তার নিজের মধ্যেই যে শক্তি অবস্থান করে তার সাথে সাক্ষাৎ করতে দেয় না। বস্তুর আকর্ষণ বা তৃষ্ণার কারণে সে তার মধ্যেকার মহাশক্তি থেকে নিজেকে লক্ষ যোজন দূর করে রাখে একই স্থানে বা ঘরে অবস্থানের পরও তাদের মধ্যে যোজন যোজন তফাত রয়ে গেছে।

এই দুজনের মধ্যেকার সাক্ষাৎ করার জন্য প্রজ্ঞা বা সাধনার শক্তি লাগে। সাধনার  শক্তি অর্জিত হলে সে তার সেই ক্ষমতা দ্বারা নিজের মধ্যেকার যে বস্তুগত মায়া-মমতা তা থেকে নিজেকে আলাদা করতে পারে এবং সেই শক্তি দ্বারা সেই অচিন একজনের  মধ্যে সাক্ষাৎ হবে। দুজনেই  আগে এক ঘরে অবস্থান ছিল কিন্তু বস্তু মায়া বা আকর্ষণের কারণে দুজনের মধ্যে এক বিরাট পার্থক্য ছিল। প্রজ্ঞাবান গুরুর নির্দেশনা মোতাবেক  সাধনার শক্তিকে আজ শক্তিশালী হয়ে দুজনের মধ্যে একাকার হয়ে গেছে। এখন দুজনের মধ্যে আর কোনো পার্থক্য নেই।

১০-০৬-২০১৭

বিকালঃ ৩:৩৫

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে