Dr. Neem on Daraz
Victory Day

মনমোহন দত্তের মরমী সঙ্গীতের প্রজ্ঞাময় ব্যাখ্যা-৭০


আগামী নিউজ | সাঁঈজি সিরাজ সাঁঈ প্রকাশিত: জুলাই ৬, ২০২১, ১০:৩৭ এএম
মনমোহন দত্তের মরমী সঙ্গীতের প্রজ্ঞাময় ব্যাখ্যা-৭০

মলয়া সংগীতের জনক, মরমী সাধক, কবি, বাউল ও সমাজ সংস্কারক মনমোহন দত্ত। ছবিঃ সংগৃহীত

প্রাণ দিলেকি ভোলা যায়, যে দিয়েছে সে জানে।
শয়নে স্বপনে জাগে আপনা হইতে টানে।
মনে করি ভুলি ভুলি আবার বলি কেমনে
ভুলিতে আপনা ভুলি তাহারে হইলে মনে।
ভালবাসা মহামন্ত্রে হইয়াছে দিক্ষা যার,
সে জনে বলিতে পারে কেমনে মহিমা তাঁর
অপ্রেমিকে বুঝাইতে নিষ্ফল সাধনা হায়
বালকে রমন সুখ যেমতি বুঝান দায়।
ধীরে ধীরে আকর্ষণ কি মধুর আস্বাদন
তুচ্ছ হয় তার কাছে ধন মান এ জীবন।
তাই সে প্রেমিক কবি নিশিদিন জেগে থেকে
ভাবুক আকুল প্রাণে সুখে দুঃখে থাকে সুখে।

প্রজ্ঞাময় ব্যাখ্যাঃ
একজন সত্ত্বার মধ্যে দু’জাতীয় শক্তি কাজ করে। এক জাতীয় শক্তি আছে যা আদি ও অনন্ত। এই শক্তিই মূল। প্রতিটা ব্যক্তি সত্ত্বার মধ্যে আদি রূপ নিয়ে বিরাজ করে।
অন্যদিকে প্রতিটা মানুষ তার নিজের মনের মধ্যকার লোভ, দ্বেষ ও মোহের দ্বারা প্রতিটা বস্তু বা কর্মের প্রতি এক জাতীয় আকর্ষণ শক্তি হিসেবে কাজ করে। এই শক্তির দ্বারা মানুষ আমৃত্যু আকৃষ্ট অবস্থায় থাকে। ফলে সে কোন অবস্থাতেই তার অন্তরের মধ্যকার শক্তির সাথে মিশে যেতে পারে না।

মানুষ যখন সাধনার মাধ্যমে নিজের মধ্যে এক জাতীয় শক্তি অর্জন করে তখন তার মধ্যকার যে সুপ্ত শক্তি আছে সেই শক্তিকে জাগ্রত করতে সক্ষম হয়। তখন তার নিজের শক্তি এবং বিশ্ব শক্তির সাথে এক জাতীয় অভিন্ন সংযোগ ঘটে। এই সংযোগই প্রকৃত প্রেম। এই প্রেমের মধ্যে কোন বস্তুগত আশা- আকাঙ্খার ফলাফল নয়। এটা এক শক্তির সাথে অন্য শক্তির অভিন্ন মিলন। আসলে দু’শক্তির সাথে মিলন অর্থই একই শক্তির ভিন্ন অবস্থানের কারণে মিলনের প্রয়োজন দেখা দেয়।

সত্ত্বার মধ্যকার শক্তি তার অজ্ঞানতার কারণে পৃথক থাকতে হয়েছে। এখন অজ্ঞানতার অবসানের কারণে আর কোন ভিন্নতা নেই। নেই কোন বিচ্ছেদ। এই মহাপ্রেমের টানে যে মিলন এই প্রশান্তির অবস্থা কেবল সে সত্ত্বার মধ্যে ঘটে সে ব্যতিত অন্য কেহ উপলব্ধি করতে সক্ষম হয় না। বালককে যেমন রমন সুখ বুঝানো যায় না। তেমনি ভাবে প্রজ্ঞার শক্তির সাথে অনন্ত শক্তির যে মিলন সেই প্রেম যার মধ্যে ঘটেছে সে ব্যতিত অন্য কেহ অনুভব করতে সক্ষম হয় না।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে