Dr. Neem on Daraz
Victory Day

মনমোহন দত্তের মরমী সঙ্গীতের প্রজ্ঞাময় ব্যাখ্যা-৬৮


আগামী নিউজ | সাঁঈজি সিরাজ সাঁঈ প্রকাশিত: জুলাই ৪, ২০২১, ১০:০৮ এএম
মনমোহন দত্তের মরমী সঙ্গীতের প্রজ্ঞাময় ব্যাখ্যা-৬৮

মলয়া সংগীতের জনক, মরমী সাধক, কবি, বাউল ও সমাজ সংস্কারক মনমোহন দত্ত। ছবিঃ সংগৃহীত

পাগল রে মন-
যে তোরে করেছে সৃষ্টি ভাব তাহারে
তুচ্ছ করো লোক নিন্দা
মান অপমান দাও ছেড়ে।
ছিলে বা কই এলে বা কই,
ভাবো বসে যাবো বা কই,
আমি তুমি কার বা কে হই-
কার চাকুরী কেবা করে।
জন্ম মরন আছে লেখা,
পাবিনা তুই কারো দেখা,
যেমন চিত্রপটের চিত্র আঁকা
থরগো সেই চিত্র করে।
খেলার ঘরে হয়ে গুটি,
আসল কাজে দেখি ত্রুটি,
মনোমোহন কয় মোটামুটি-
উজান চলো ভাটি ছেড়ে।

প্রজ্ঞাময় ব্যাখ্যাঃ
পৃথিবীতে পাগল বলে কোন সত্ত্বা নেই। মন যখন বস্তুর দ্বার চালিত হয় এবং বস্তুর মধ্যে নিজেকে ডুবিয়ে দেয় তখন সেই সত্ত্বাকে পাগল বলা যায়। সেই বিবেচনায় মানুষের মনই পাগল। সে সব সময় সারাক্ষণ বস্তুর লোভে বস্তু প্রাপ্তির জন্য পাগলামী করে। এই বস্তুবাদী মন তার মূল আদী সত্ত্বা বা শক্তির কথা ভুলে গিয়ে সমাজের মধ্যে লোভ, দ্বেষ ও মোহের দ্বারা আক্রান্ত হয়ে সমাজের সাথে মিলে মিশে আপ্লুত অবস্থায় জীবন অতিবাহিত করে। তার আদি স্থল কোথায়। কিভাবে এই বস্তুময় দুঃখের স্থান থেকে মুক্তি পাবে এবং সর্বশেষ কিভাবে তার এই অনন্ত যাত্রার পরিসমাপ্তি ঘটবে কিছুই তার জানা নেই। মনের লোভ, দ্বেষ ও মোহের দ্বারা সর্বদা তাড়িত হয়ে সে তার জীবন পরিচালিত করছে। এ জীবনে প্রজ্ঞার উপস্থিতি নেই। কেবল বস্তু চিন্তা, বস্তু চিন্তা এবং বস্তু চিন্তা।

মানুষ যখন কর্মের জোরে একজন প্রজ্ঞাবান সত্ত্বার নিকট আশ্রয় পায় তখন সে তার নির্দেশ মোতাবেক সাধনার দ্বারা নিজের অন্তরের শক্তির উন্মেষ ঘটায়। সেই শক্তির সাথে নিজেকে সব সময় সংযোগ রাখে। তখন সে আর তার বস্তুবাদী মনের দ্বারা পরিচালিত হয়না। এই পৃথিবীর সকলেই নিজের মনের দ্বার পরিচালিত হয়। এই চলার গতি ধারা ভাটির পথে পথে। এটা মানুষের স্বাভাবিক বস্তুময় গতিধারা। প্রজ্ঞার শক্তির দ্বারা নিজের মধ্যকার অনন্ত শক্তি যখন তাকে চালিত করে তখন সেই চলাফেরা উজান পথে। উজান পথে চলতে নিজের শক্তির প্রয়োজন হয়। মানুষের মন তাকে ভাটির পথে নিয়ে যায়। সেই ভাটির পথ থেকে কেবলমাত্র সাধনার শক্তির দ্বারা নিজেকে উজান তথা মুক্তির পথে পরিচালিত করা যায়।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে