Dr. Neem on Daraz
Victory Day

মনমোহন দত্তের মরমী সঙ্গীতের প্রজ্ঞাময় ব্যাখ্যা-৬৪


আগামী নিউজ | সাঁঈজি সিরাজ সাঁঈ প্রকাশিত: জুন ৩০, ২০২১, ১০:০৮ এএম
মনমোহন দত্তের মরমী সঙ্গীতের প্রজ্ঞাময় ব্যাখ্যা-৬৪

মলয়া সংগীতের জনক, মরমী সাধক, কবি, বাউল ও সমাজ সংস্কারক মনমোহন দত্ত। ছবিঃ সংগৃহীত

দয়াল নাম সুধা করে ভিতরে অমৃত কিরন,
আয় রে জগতবাসী, লভিতে পরম ধন।
পাপী তাপী দুঃখী নর, হও সবে অগ্রসর,
জুড়াতে ত্রিতাপ জ্বালা, চরনে লও শরণ।
এমনি নামের গুণ, যেন বাতাস আর আগুন,
ঠেলে উঠে ফুটে ব্রহ্ম, সচ্চিদানন্দ ঘন।
সবে অবারিত দ্বার, ছোট বড় নাই বিচার,
দেখবি যদি আয় সকলে, ডাকিছে মনোমোহন।

প্রজ্ঞাময় ব্যাখ্যাঃ
মানুষ সকলেই দুঃখে নিপতিত আছে। কারণ মানুষ তার বস্তুময় মনের অবস্থার কারণে সে সবসময় বস্তুর দুঃখে দুঃখিত অবস্থায় থাকে। সে কারণে কোন ব্যক্তিই এই দুঃখময় অবস্থা থেকে মুক্ত নয়। কারণ মানুষ বস্তুর লোভে সর্বদা ব্যতি ব্যস্ত থাকে। কোন অবস্থাতেই তার মনের মধ্যে অনন্ত আনন্দ ভোগ করতে সক্ষম হয় না। ফলে তার জীবন প্রকৃত পক্ষে নিরানন্দ অবস্থায় পরিচালিত হয়।

এই অজ্ঞান নিরানন্দ দুঃখি অবস্থা থেকে সকলের মুক্তি তথা অনন্ত আনন্দ ভাব জাগ্রত করতে প্রজ্ঞাবান সত্ত্বা মনোমোহন আহ্বান করেছেন প্রজ্ঞাবান ব্যক্তি সত্ত্বার চরণে শরণ গ্রহণ করার মাধ্যমে। মানুষ এই প্রজ্ঞাময় ব্যক্তির সংস্পর্শে আসলে এবং তার নির্দেশ মোতাবেক নিজের মধ্যে যে শক্তি আছে তার উন্মেষ ঘটে। তখন তার মনের মধ্যে যে দুঃখ বোধ এবং বস্তুর আকর্ষণ আছে তাকে দূরীরভ’ত করে প্রজ্ঞাময় শক্তির দ্বারা নিজের মধ্যে অনন্ত আনন্দ ধারা সৃষ্টি করে। মানুষ কেবলমাত্র নিজের মধ্যে যে শক্তি আছে তার পরিচয় পেলে তখন তার মধ্যে অনন্ত শক্তির দ্বারা নিজের দেহমনের যেখানে যেভাবে অজ্ঞানতা আছে তা দূর করে নিজের মধ্যে প্রশান্তি সৃষ্টি করে। বাস্তবে প্রজ্ঞার শক্তিই মানব জীবনের শ্রেষ্ঠ সম্পদ। কারণ এই শক্তির দ্বারা তার নিজের দেহমনের সকল অজ্ঞানতা তথা দুঃখ বোধ থেকে মুক্ত করে অনন্ত আনন্দ ধারা সৃষ্টি করা। তখন নিজেকে অনন্ত শক্তির অংশ বিশেষ হিসেবে প্রতিষ্ঠিত করে। এই সাধনার শক্তির দ্বারা যেমন নিজের মধ্যে মহা-আনন্দ ভাব জাগ্রত করে তেমনি যেসব সত্ত্বা তার শরনাপন্ন হয় তারাও নিজের মনের অজ্ঞানতাকে দূর করতে সক্ষম হয়। এবং সর্ব্বদা প্রজ্ঞাময় আনন্দ ভোগ করে, যা মানব জীবনের সর্ব শ্রেষ্ঠ ধন।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে