Dr. Neem on Daraz
Victory Day

মনমোহন দত্তের মরমী সঙ্গীতের প্রজ্ঞাময় ব্যাখ্যা-২৯


আগামী নিউজ | সাঁঈজি সিরাজ সাঁঈ প্রকাশিত: এপ্রিল ৯, ২০২১, ০১:৩৫ পিএম
মনমোহন দত্তের মরমী সঙ্গীতের প্রজ্ঞাময় ব্যাখ্যা-২৯

মলয়া সংগীতের জনক, মরমী সাধক, কবি, বাউল ও সমাজ সংস্কারক মনমোহন দত্ত। ছবিঃ সংগৃহীত

ওগো চিন্তে, আমি থাকতে তুই যাবি কই,
আমি তোরে সঙ্গে নিব, যেদিন হব চিতা সই।
তুই চিন্তে সতত চিত্তে, দিন রেতে খেতে শুতে,
তোর জ্বালা পারিনা সইতে, কার কাছে তোর কথা কই,
তুই বড় হাবাতে মেয়ে, খেলা করিস আমারে লয়ে,
তোর স্বভাবে স্বভাব দিয়ে, কখন দেখি রাজা হই।
কখন দেখি কুড়ে ঘরে, ভাত জোটেনা উদর ভরে,
তোমারে জড়ায়ে ধরে, অভাবে ভাব নিয়ে রই,
জনম গেল ভাবতে ভাবতে, ক‚ল পাইলাম না ঘাটতে ঘাটতে,
পারলাম না তোর মন জোগাতে, এমন মেয়ে আছেকই,
মৃত্যু কন্যা এলে রঙ্গে, সই পাতাব তাহার সঙ্গে,
মনোমোহন কয় লিলা ভঙ্গে কদিন যদি সুখে রই।

প্রজ্ঞাময় ব্যাখ্যাঃ
মানুষ কখনো চিন্তার ঊর্ধ্বে উঠতে সক্ষম হয় না। সে কেবল বস্তু চিন্তায় বিভোর থাকে। মানুষের চারিদিকে বস্তুর সমাহার আছে। এই বস্তু নিয়েই তার চিন্তা। যেখানে বস্তু নেই সেখানে কোন চিন্তা নেই। মানুষ তার মনকে তৈরী করে তার বস্তুর চিন্তার মাধ্যমে। যে ব্যক্তির বস্তুর প্রভাব বেশী। সে ব্যক্তির মনের প্রভাবও বেশী। তাই বস্তুকে যেমন অস্বীকার করা যাবে না। তেমনি মানুষের মনকেও অস্বীকার করা যাবে না। মানুষ মৃত্যু পর্যন্ত তার সাথে সাথী করে রেখেছে চিন্তা। তাই বলা যায় যেখানেই মানুষ সেখানেই চিন্তা।

বস্তু চিন্তা মানুষকে দুঃখে ফেলে দেয়। কারণ মানুষ বস্তুকে চিন্তার মাধ্যমে সর্বদা নিজের কাছে রাখতে চায়। বস্তুকে নিয়েই তার সকল স্বপ্ন। তাই যতক্ষণ সে বস্তু নিয়ে চিন্তা করে ততক্ষণ সে নিজেকে দুঃখের মধ্যে ডুবিয়ে রাখে। এমনকি বস্তু চিন্তা তাকে আরও অধিক সময় দুঃখের মধ্যে নিপতিত করতে সহায়তা করে। মানুষ এই চিন্তার মাধ্যমেই নিজেকে বস্তুর আধিক্যের কারণে রাজা মনে করে। আবার বস্তুর প্রতি বেশী বেশী তৃষ্ণার কারণে সর্বদা নিজেকে কুঁড়ে ঘরের বাসিন্দা হিসেবে মনে করে। সুতরাং, বস্তু চিন্তা মানুষকে মনের রাজ্যে সর্বদা দুঃখে নিপতিত করে। এই দুঃখ বোধ থেকে মানুষের কোন পরিত্রান নেই। মৃত্যু অবধি এই অবস্থা থেকে মানুষের কোন মুক্তি নেই।

মানুষের মনোরাজ্যে যখন অন্তরের শক্তি জাগ্রত হয় তখন সে নিজেকে বস্তু চিন্তার ঊর্ধ্বে উঠতে সক্ষম হয়। নিজের অন্তরের শক্তিকে সাথে নিয়ে সর্বদা সে নিজেকে শক্তিশালী অবস্থায় রাখতে পারে। এ অবস্থায় বস্তুর মধ্যে থেকেও বস্তু তার মনকে ব্যতিব্যস্ত করে রাখতে সক্ষম হয় না। তখন তার মনকে প্রজ্ঞার শক্তির দ্বারা পরিচালিত করে এবং মনকে বস্তুর উপরে অবস্থান করায়।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে