Dr. Neem on Daraz
Victory Day

সংস্কার করা হচ্ছে মক্কার প্রাচীন পাঁচ মসজিদ


আগামী নিউজ | ধর্ম ডেস্ক প্রকাশিত: আগস্ট ২৯, ২০২২, ০৮:২৩ পিএম
সংস্কার করা হচ্ছে মক্কার প্রাচীন পাঁচ মসজিদ

ঢাকাঃ মক্কায় অবস্থিত পাঁচটি ঐতিহাসিক ও প্রাচীন মসজিদ সংস্কারের উদ্যোগ নিয়েছে সৌদি সরকার। এসব মসজিদের নকশা ও কাঠামো ঠিক রেখে আরও যাতে দীর্ঘস্থায়ী হয় সেভাবে সংরক্ষণ করা হবে। জলবায়ু পরিবর্তনের কারণে এসব মসজিদের কাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে।

ঐতিহাসিক মসজিদের উন্নয়নের জন্য যুবরাজ মোহাম্মদ বিন সালমান প্রকল্পের দ্বিতীয় ধাপে এসব মসজিদ সংস্কারের জন্য বেছে নেয়া হয়েছে।

এই পাঁচ মসজিদের একটি হলো মিনায় জামরাত আল-আকাবার কাছে আল-বাইয়া মসজিদ। এটি আব্বাসীয় খলিফা আবু জাফর আল-মানসুর নির্মাণ করেছিলেন। এই মসজিদের একটি সমৃদ্ধ ইতিহাস রয়েছে। এর আয়তন ৪৫৭.৫৬ বর্গমিটার, যেখানে ৬৮ জন মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারেন। সংস্কারের পরও মসজিদটির আয়তন একই থাকবে।

প্রকল্পের আওতায় জেদ্দা গভর্নরেটে দুটি মসজিদও সংস্কার করা হবে। প্রথমটি হলো হরাত আল-শামের আবু ইনবেহ মসজিদ, যা ৯০০ বছরেরও বেশি সময় আগে নির্মিত হয়েছিল। এর আগের আয়তন ৩৩৯.৯৮ বর্গমিটার। কিন্তু সংস্কার করার পর হবে ৩৩৫.৩১ বর্গমিটার। মসজিদটির ভেতর একসঙ্গে ৩৬০ জন নামাজ আদায় করা যায়।

জেদ্দা গভর্নরেটের আরেকটি মসজিদ হলো আল-বালাদ পাড়ার আল-থাহাব স্ট্রিটে আল-খদর মসজিদ। এটি কাবা শরিফ থেকে প্রায় ৬৬ কিলোমিটার দূরে অবস্থিত। প্রায় ৭০০ বছর আগে এটি নির্মিত হয়েছিল। সংস্কারের পর এর আয়তন হবে ৩৫৫.০৯ বর্গমিটার। যেখানে একসঙ্গে ৩৫৫ জন নামাজ আদায় করতে পারবেন।

আল-জামউম গভর্নরেটের আল-ফাত মসজিদটিও সংস্কার করা হবে। ধারণা করা হয় যে, মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) আল-ফাতহ (মক্কা বিজয়) বছরে এই মসজিদে নামাজ পড়েছিলেন।

প্রায় দুই যুগ আগে মসজিদটি সংস্কার করা হয়েছিল। এর আগে বহু বছর ধরে সংস্কার না হওয়ায় মসজিদটি ক্ষতিগ্রস্ত হয়। নতুন করে সংস্কার করার সময় এই আয়তন ৪৫৫.৭৭ বর্গমিটার থেকে বেড়ে ৫৫৩.৫০ বর্গমিটার হবে। ধারণক্ষমতা ২১৮ থেকে বেড়ে হবে ৩৩৩ জন।

সংস্কারের আওতায় আসা মক্কার আরেকটি মসজিদ হলো আল-তায়েফের থাকিফ কেন্দ্রে আল-জুবাইল মসজিদ। এটি ৩০০ বছরের বেশি সময় আগে নির্মিত হয়েছিল। সংস্কারের পর এর আয়তন হবে ৩১০ বর্গমিটার। সেখানে একসঙ্গে ৪৫ জন নামাজ আদায় করতে পারেন।

ঐতিহাসিক মসজিদের উন্নয়নের জন্য যুবরাজ মোহাম্মদ বিন সালমান প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে সৌদি আরবের মোট ৩০টি এমন প্রাচীন ও ঐতিহাসিক মসজিদ সংস্কার করা হবে। প্রতিটি মসজিদেরই সমৃদ্ধি ইতিহাস রয়েছে। গুণগত ও কাঠামোগত ঠিক রেখে সংস্কার কাজ পরিচালনা করবে কর্তৃপক্ষ।

সূত্র: সৌদি প্রেস এজেন্সি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে