Dr. Neem on Daraz
Victory Day

স্বল্প পরিসরে বৌদ্ধ বিহারে আজ আষাঢ়ী পূণির্মা উদযাপিত


আগামী নিউজ | নিউটন চাকমা, রাঙামাটি জেলা প্রতিনিধি প্রকাশিত: জুলাই ২৩, ২০২১, ১২:২২ পিএম
স্বল্প পরিসরে বৌদ্ধ বিহারে আজ আষাঢ়ী পূণির্মা উদযাপিত

ফাইল ফটো

রাঙামাটিঃ বৌদ্ধ ধর্মাবলম্বীদের আজ ঐতিহ্যবাহী প্রধান ধর্মীয় উৎসব আষাঢ়ী পূর্ণিমা করোনা মহামারীর জন্য স্বল্প পরিসরে স্বাস্থ্য বিধি মেনেই শুভ আষাঢ়ী পূর্ণিমা উদযাপিত করা হচ্ছে।

বুদ্ধের জীবনের দিনটি গুরুত্বপূর্ণ ঘটনাকে স্মরণ করে বৌদ্ধ ধর্মাবলম্বীরা দেশব্যাপী দিবসটি পালন করে থাকেন।

এই দিনে ঐশ্বর্যশালী রাজকুমার সিদ্ধার্থ মাত্র ২৯ বছর বয়সে তাঁর রাজত্ব এবং স্ত্রী-সন্তান ত্যাগ করে শাশ্বত সত্যের সন্ধানে বেরিয়ে পড়েন। সিদ্ধার্থ গৌতম পরম জ্ঞান লাভ করে বেনারসে তাঁর শিষ্যদের মধ্যে প্রথম ধর্মোপদেশ দান করেন এদিনেই।

এরপর যুগ যুগ ধরে বিশ্বজুড়ে বৌদ্ধ ধর্মাবলম্বীরা এ দিনটিকে ধর্মীয় অনুষ্ঠান  আষাঢ়ী পূর্ণিমা হিসেবে পালন করে আসছেন।

আষাঢ়ী পূর্ণিমা উদযাপন উপলক্ষে সব বৌদ্ধ বিহারে করোন মহামারীর জন্য  স্বল্প পরিসরে কর্মসূচি পালন করছেন। দিনের কর্মসূচি অনুযায়ী সকল বৌদ্ধ বিহারে ধর্মীয় পতাকা উত্তোলন এবং ত্রিপিটক পাঠ, পঞ্চশীল, অষ্টশীল, সংঘদান, অষ্টপরিস্কার দান, বুদ্ধমুত্তি দানসহ নানা আয়োজন করা হয়।

এ পূর্ণিমা তিথিতে বৌদ্ধ ধর্মাবলম্বীরা বিহারে (প্যাগোডা) গিয়ে বুদ্ধকে প্রার্থনার মধ্য দিয়ে শীলে অধিষ্ঠিত হবেন। আজ থেকে তিন মাসব্যাপী বর্ষাবাস পালনের মাধ্যমে প্রত্যেক বিহারের বৌদ্ধ ভিক্ষুরা শীলে অধিষ্ঠিত হয়ে একই বিহারে অবস্থান করবেন। বর্ষাবাস শেষে বৌদ্ধ ভিক্ষুরা ধর্মপ্রচারে বেরিয়ে পড়বেন। এরপর প্রত্যেক বিহারে বিহারে অনুষ্ঠিত হবে কঠিনচীবরদান। আষাঢ়ী পূর্ণিমাকে ঘিরে দেশ-বিদেশের প্রতিটি বৌদ্ধ বিহারে বিভিন্ন কর্মসূচি আয়োজন করা হয়েছে।
আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে