Dr. Neem on Daraz
Victory Day

বালিয়াকান্দিতে ১৪ হাত দৈর্ঘ্যে’র কালি পূজা


আগামী নিউজ | অনিক সিকদার প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২০, ১০:২০ পিএম
বালিয়াকান্দিতে ১৪ হাত দৈর্ঘ্যে’র কালি পূজা

সংগৃহীত

রাজবাড়ীঃ জেলার বালিয়াকান্দির জামালপুর ইউনিয়নের বেতেঙ্গায় ৩৫ বছর যাবৎ হয়ে আছে ঐতিহ্যবাহী ১৪ হাত কালী পূজা। এই পুজাকে ঘিরেই এই অঞ্চলের হিন্দু মুসলিমদের মাঝে একটি ভ্রাতৃত্বের সৃষ্টি হয়ে আসছে।

এ বছর ৪ দিনব্যাপী অনুষ্ঠিত হবে এই ঐতিহ্যবাহী কালী পূজা। এরই মধ্যে পূজাকে ঘিরে এখানে বসছে চারদিন ব্যাপী গ্রামীন মেলা।

১৯৮৫ সাল থেকে অসিত কুমার ভৌমিক, সুকুমার দে, সত্য কুমার পালের হাত ধরে শুরু হয় এই পূজা।

বেতেঙ্গা সার্বজনীন বড় কালী মন্দিরের আয়োজনে শ্যামা মায়ের পুজায় এবারের প্রত্যাশা আয়োজকদের অশান্ত পৃথিবীর অশনি সংকেতকে দূর করে অসাম্প্রদায়িক ভ্রাতৃত্বের প্রতিচ্ছবি হয়ে উঠবে এই পূজা।

সরেজমিনে দেখা যায়, পূজা উপলক্ষে হাজারো মানুষের এক মিলন মেলায় পরিণত হয়েছে মন্দির প্রাঙ্গন। জাতি ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলে মিলেই আনন্দ উপভোগ করছে। গ্রামীন মেলাকে ঘিরে বসেছে শতাধিক দোকানপাট। মন্দির এলাকায় করা হয়েছে আলোকসজ্জা।

মীর মশাররফ হোসেন সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক মুন্সী আমীর আলী বলেন, এই অঞ্চলের সব থেকে বড় কালী পূজা এটিই। এই পূজাকে ঘিরে এই অঞ্চলের হিন্দু মুসলিমদের মাঝে অসাম্প্রদায়িক চেতনা বোধের উন্মেষ ঘটে।

মন্দির কমিটির সভাপতি অসিত কুমার ভৌমিক জানান, প্রতিবছর শ্যামা মায়ের পূজাতে দেশ বিদেশ থেকে প্রচুর মানুষের আনাগোনা হয়। তবে এ বছর প্রাণঘাতী করোনা ভাইরাসের কারনে আমাদের রয়েছে বাড়তি নিরাপত্তা। মন্দিরে প্রবেশ করতে হলে অবশ্যই সবাইকে মাস্ক পরিধান করতে হবে এবং সামাজিক দুরুত্ব মেনে চলতে হবে।

আগামীনিউজ/এএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে