Dr. Neem on Daraz
Victory Day

ঢাকার রাস্তায় যানজট, বছরে আর্থিক ক্ষতি এক লাখ কোটি


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২১, ১২:২০ এএম
ঢাকার রাস্তায় যানজট, বছরে আর্থিক ক্ষতি এক লাখ কোটি

ফাইল ছবি

ঢাকাঃ পরিবেশ ও স্বাস্থ্যগত ক্ষতি বাদ দিয়ে ঢাকার যানজটে বছরে প্রায় এক লাখ কোটি টাকার আর্থিক ক্ষতি হচ্ছে। এ ক্ষতি দেশের জাতীয় বাজেটের প্রায় ২০ শতাংশের সমান। বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) বার্ষিক গবেষণা সম্মেলনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

রাজধানীর লেকশোর হোটেলে আয়োজিত সম্মেলনের দ্বিতীয় দিনে বৃহস্পতিবার ‘ঢাকাস ওভার গ্রোথ অ্যান্ড ইস কস্ট’ শীর্ষক প্রতিবেদন উপস্থাপন করেন পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) পরিচালক আহমেদ আহসান। বিআইডিএসের মহাপরিচালক ড. বিনায়ক সেনের সভাপতিত্বে দ্বিতীয় দিনে ১৫টির মতো গবেষণাপত্র উপস্থাপন করা হয়। সম্মেলনে আরও তথ্য উঠে আসে যে, ঢাকা শহরে যানজটের কারণে বছরে জিডিপির সরাসরি ক্ষতি হচ্ছে ২ দশমিক ৫ শতাংশ। প্রত্যক্ষ-পরোক্ষভাবে মাথাপিছু আয়ের ক্ষতি হচ্ছে মাইনাস ৫ দশমিক ৮ শতাংশ। সেই সঙ্গে ঢাকার ওভার প্রবৃদ্ধির কারণে ক্ষতি হয় জিডিপির ৬ শতাংশ।

পিআরআই পরিচালক তার প্রতিবেদনে বলেন, বাংলাদেশের শহুরে মানুষের বেশির ভাগের বাস ঢাকায়। বাংলাদেশের প্রায় ১৬ কোটি জনসংখ্যার ৩১ দশমিক ৯ শতাংশ বাস করে প্রধান শহরগুলোতে। এর মধ্যে ঢাকায় বাস করে ১১ দশমিক ২ শতাংশ মানুষ। ১০ লাখের মতো মানুষ বাস করে এমন শহর রয়েছে ৫টি।

প্রতিবেদনের তথ্যমতে, চীনের প্রায় ১৩৮ কোটি জনসংখ্যার মধ্যে সবচেয়ে বড় শহরে বাস করে ১ দশমিক ৮ শতাংশ মানুষ। ১০ লাখের মতো মানুষ বাস করে এমন শহর রয়েছে ১০২টি।

আর প্রতিবেশী ভারতের প্রায় ১৩৩ কোটি মানুষের মধ্যে শহরে বাস করে ৬ শতাংশ। সবচেয়ে বড় শহরে বাস করে ২ শতাংশ মানুষ। ১০ লাখের বেশি মানুষের শহর রয়েছে ৫৪টি। বাংলাদেশের উন্নয়নের অধিকাংশ ঢাকাকেন্দ্রিক বলে উল্লেখ করে পিআরআই পরিচালক আরও বলেন, অন্যান্য শহরে উন্নয়নের ঘাটতি রয়েছে। বিদ্যুৎ ব্যবহারেও অন্যান্য শহর পিছিয়ে রয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, দেশে দারিদ্র্য নিরসনের হার শহরে কম, গ্রামে বেশি। এই হার জাতীয় হারের চেয়ে গ্রামে বেশি। এছাড়া শ্রমিকদের মজুরি হারের প্রবৃদ্ধি শহরে কমছে।

আগামীনিউজ/এসআই

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে