Dr. Neem on Daraz
Victory Day

প্রবাসীদের জন্য সৌদির নতুন নির্দেশনা, ভোগান্তিতে প্রবাসীরা


আগামী নিউজ | প্রবাস ডেস্ক প্রকাশিত: অক্টোবর ৩, ২০২১, ০৯:২৫ পিএম
প্রবাসীদের জন্য সৌদির নতুন নির্দেশনা, ভোগান্তিতে প্রবাসীরা

ফাইল ছবি

ঢাকাঃ শুধু করোনা টিকার সম্পূর্ণ ডোজ গ্রহণকারীরাই এখন থেকে সরকারি-বেসরকারি যেকোনো প্রতিষ্ঠানে প্রবেশ করতে পারবেন বলে জানিয়েছে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে (ফাইজার, অ্যাস্ট্রাজেনেকা, মডার্নার) শুধু এক ডোজ টিকা গ্রহণকারী কিংবা করোনামুক্ত হয়েছেন কিন্তু টিকা নেননি এমন ব্যক্তিরা এসব প্রতিষ্ঠানে প্রবেশ করতে পারবেন না।

শনিবার (২ অক্টোবর) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এই নিয়ম আগামী ১০ অক্টোবর সকাল ৬টা থেকে কার্যকর হবে। 

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে সৌদি গেজেট জানায়, এ সিদ্ধান্ত প্রযোজ্য হবে যেকোনো প্রকার আর্থিক, ব্যাবসায়িক, সাংস্কৃতিক, বিনোদনমূলক, স্পোর্টস প্রতিষ্ঠানে প্রবেশের ক্ষেত্রে, বিমানে আরোহণ ও গণপরিবহন ব্যবহারের ক্ষেত্রে।

নতুন এই নির্দেশনা জানা না থাকায় অনেক প্রবাসীকে ফেরত যেতে হচ্ছে বিমানবন্দর থেকেই।  সম্প্রতি সৌদি সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ তাদের কোয়ারেন্টাইন নীতিমালায় পরিবর্তন এনেছে। সেখানে উল্লেখ করা হয়েছে, এখন থেকে সৌদি আরবে প্রবেশের ক্ষেত্রে এক ডোজ টিকা নেয়া থাকলেও পাঁচ দিন নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে।

সৌদি সিভিল অ্যাভিয়েশনের নতুন শর্তে বলা হয়েছে, সৌদি আরব থেকে এক ডোজ টিকা নিয়ে যেসব নন-সৌদি নাগরিক ছুটিতে গিয়েছিলেন তাদের ফেরার সময় কোয়ারেন্টাইন প্যাকেজ গ্রহণ করতে হবে।

তবে সৌদিতে এক ডোজ নিয়ে কেউ যদি বাংলাদেশ থেকে অপর ডোজ গ্রহণ করেন, সে ক্ষেত্রে কী হবে, সে বিষয়ে স্পষ্ট কোনো নির্দেশনা দেওয়া হয়নি। নতুন এই সিদ্ধান্তের কারণে যারা এক ডোজ টিকা নিয়ে দেশে গিয়েছেন তারা দুর্ভোগে পড়েছেন।

আগামীনিউজ/শরিফ 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে