Dr. Neem on Daraz
Victory Day

দিনাজপুর কারাগারে প্রথম ফাঁসি কার্যকর


আগামী নিউজ | দিপংকর রায়, দিনাজপুর জেলা প্রতিনিধি প্রকাশিত: জুন ১০, ২০২১, ০৬:৫৪ পিএম দিনাজপুর কারাগারে প্রথম ফাঁসি কার্যকর

দিনাজপুরঃ কারাগারে বুধবার রাত ১২টা ১ মিনিটে প্রথম ফাঁসি কার্যকর।

৯ জুন বুধবার রাত ১২টা ১ মিনিটে রংপুরের উপমহাপরিদর্শক (ডিআইজি-প্রিজন) আলতাফ হোসেন, জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী, পুলিশ সুপার আনোয়ার হোসেন, সিভিল সার্জন আবদুল কুদ্দুছ, চিকিৎসকসহ প্রশাসন ও জেলা কারাগারের কর্মকর্তাদের উপস্থিতিতে স্ত্রী হত্যার দায়ে আদালতের মৃত্যু দণ্ডপ্রাপ্ত আবদুল হকের  ফাঁসি কার্যকর করেন অহিদুল ইসলাম নামের একজন জল্লাদ।

গতকাল বিকেলে আবদুল হকের পরিবারের ১৫ সদস্যকে তাঁর সঙ্গে শেষ সাক্ষাৎ করার অনুমতি দেয় কারা কর্তৃপক্ষ। পরিবারের সদস্যরা ঘণ্টাখানেক কারাগারের ভেতরে অবস্থান করে কারাগার থেকে বের হন।

বিষয়টি নিশ্চিত করে জেল সুপার মোকাম্মেল হোসেন বলেন আসামি ২০০২ সালের ২৮ আগস্ট থেকে  দিনাজপুর জেলা কারাগারে বন্দী ছিলেন।আইনের বিধি মেনেই ফাঁসি কার্যকর করা হয়েছে। আসামির মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

স্বাধীনতার পর দিনাজপুর জেলা কারাগারে এটিই প্রথম ফাঁসি কার্যকরের ঘটনা।

মামলার নথি থেকে জানা যায়, ২০০২ সালের ফেব্রুয়ারি মাসে আবদুল হক তাঁর স্ত্রীকে গলা কেটে হত্যা করেন। ঘটনার পরের দিন ৯ ফেব্রুয়ারি তাঁর শ্বশুর বাদী হয়ে মিঠাপুকুর থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা করেন। ২০০৭ সালের ৩ মে রংপুরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ তাঁকে মৃত্যুদণ্ড দেন। আবদুল হকের পরিবার হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে আপিল করলেও সেখানে সাজা বহাল থাকে। সর্বশেষ আবদুল হক রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করেন। তবে আবেদনটি মঞ্জুর হয়নি।