Dr. Neem on Daraz
Victory Day

বৃষ্টিতে প্লাবিত আশুলিয়ার মহাসড়ক


আগামী নিউজ | হাসান ভূঁইয়া, সাভার প্রতিনিধি প্রকাশিত: মে ৬, ২০২১, ০২:০৮ পিএম আপডেট: মে ৬, ২০২১, ০২:১৫ পিএম বৃষ্টিতে প্লাবিত আশুলিয়ার মহাসড়ক

ঢাকাঃ স্বস্তির বৃষ্টিতেও প্লাবিত বাইপাইল-আব্দুল্লাহপুর মহাসড়কের শিল্পাঞ্চল আশুলিয়ায় শিমুলতলা এলাকায়। সামান্য বৃষ্টিতেই এই মহা সড়কের বেশ কয়েকটি স্থান চলাচলের অযোগ্য হয়ে পড়ে। ভারি বৃষ্টিতে কি রূপ ধারণ করবে, তা নিয়ে শঙ্কায় এলাকাবাসী। অপরিকল্পিত বাড়ি ও দোকান ঘর নির্মাণ সহ পানি নিষ্কাষণের জন্য কোনো প্রকার ড্রেনেজ ব্যবস্থা না থাকাই হচ্ছে পানি প্লাবিতর মূল কারণ।

এলাকাটি শিল্পঞ্চল কেন্দ্রীক হওয়ায় এখানে লাখ লাখ মানুষের বসবাস। এদের মধ্যে বেশির ভাগই পোশাক শ্রমিক। সারাদিন কর্মস্থলে কাজ শেষে বাসায় ফিরতেই নারী-পুরুষ সকলকে এ বিড়ম্বনায় পড়তে হয়। ফলে প্রতিদিন ঘটছে এ রাস্তাটিতে নানা ধরণের দূর্ঘটনা। এ বছর স্বল্প বৃষ্টিতেই শিমুলতলা এলাকায় এই মহাসড়কটি উপর হাটু সমান পানি জমে রয়েছে। সামান্য বৃষ্টিতেই তলিয়ে যায় জামগড়া থেকে ইউনিক পর্যন্ত মাঝখানে প্রায় এক কিলোমিটার রাস্তা।

একদিকে সারাদেশে চলছে মহামারি করোনা ভাইরাসের প্রভাব, তারপরে যদি ড্রেনের ময়লা ও ক্যামিকেল যুক্ত পানি দিয়ে রাস্তার এই অবস্থা হয়, তাহলে পানি বাহিত রোগের আশঙ্কাও কিন্তু কম নয়। এই নিয়ে হতাশ অবস্থার মধ্যে রয়েছে এই এলাকায় বসবাসকারীরা।

এ এলাকায় কর্মরত এক পোশাক শ্রমিক আগামী নিউজকে জানান, কর্মস্থলে কাজ শেষে বাসায় ফেরার সময় দোকান থেকে চাল-আটা কিনে আসতে ছিলাম, ফুট পথে অস্থায়ী দোকান এর কারণে সর্তক হয়ে হাটা সত্তেও হঠাৎ করে গর্তে পড়ে তা ভিজে একাকার হয়ে যায়। যা কোন ক্রমেই ব্যবহার ও খাওয়ার যোগ্য নেই। বর্ষা আসতে না আসতেই এ অবস্থা তাই বাসা পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছি।

কয়েকজন বাড়ির মালিক আগামী নিউজকে জানান, বৃষ্টি হলেই পানিতে তলিয়ে যায় রাস্তাঘাট। ফলে তাদের একমাত্র বাড়ি ভাড়ায় আয় কমে যাচ্ছে। ভাড়াটিয়ারা এ পরিবেশে থাকতে চায় না। তারা প্রতিনিয়তই বাসা ছেড়ে দিয়ে সুবিধা মত জায়গায় চলে যাচ্ছে।

ব্যবসায়ীরা জানান, এমনিতেই করোনা জন্য লকডাউনের কারণে খুব দুর্বাস্থার মধ্যে দিয়ে চলছে আমাদের ব্যবসা, তারপরে রাস্তার এই অবস্থা। সব মিলিয়ে রাস্তায় পানি থাকায় আমাদের বেচা-বিক্রি নেই বললেই চলে। এ অবস্থায় আমরা মারাত্মক ক্ষতির মুখে পড়ছি ।

এ সমস্যা সমাধানের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করেছেন পোশাক শ্রমিক, ব্যবসায়ী ও এলাকাবাসী।

এ ব্যাপারে সড়ক ও জনপদের সাব-এসিস্টেন্ট ইঞ্জিনিয়ার আগামী নিউজকে বলেন, মহাসড়কের পানি নিষ্কাষনের জন্য ইত্যি মধ্যে কাজ শুরু হয়েছে। খুব শিগ্রই এই সমস্যার সমাধান হবে। আসলে পানি যেই খাল দিয়ে যায়। সেই নয়নজুড়ি খালটাই দখল করে রেখেছে অনেকে। তাহলে পানি যাবে কিভাবে? আমাদের ড্রেনেজ ব্যবস্থাও আছে, যা  ময়লা ফেলে ভরে রেখেছে স্থানীয়রা।  আমরা ময়লা পরিষ্কারের জন্য কাজ শুরু করেছি।

আগামীনিউজ/জনী