Dr. Neem on Daraz
Victory Day

ইবির ৫৮৬ জনের ফেসবুক অ্যাকাউন্টের তথ্য ফাঁস


আগামী নিউজ | এম.বি রিয়াদ, ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি প্রকাশিত: এপ্রিল ৯, ২০২১, ০৮:২২ পিএম আপডেট: এপ্রিল ৯, ২০২১, ০৮:২৬ পিএম ইবির ৫৮৬ জনের ফেসবুক অ্যাকাউন্টের তথ্য ফাঁস
কুষ্টিয়াঃ ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) প্রায় ৫৮৬ জন শিক্ষক-শিক্ষার্থী ও সংশ্লিষ্ট ব্যক্তির ফেসবুক অ্যাকাউন্টের তথ্য ফাঁস হয়েছে। শুক্রবার (০৯ এপ্রিল) বিকেলে নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রযুক্তি কর্মী ফাঁস হওয়া এসব তথ্য সাংবাদিকদের প্রদান করেন। তবে গত ৩ এপ্রিল বিজনেস ইনসাইডার এ তথ্য সবার আগে প্রকাশ করেছে বলে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়।
 
তথ্যসূত্রে, ব্যবহারকারীদের ফোন নম্বর, ফেসবুক আইডি, পুরো নাম, ঠিকানা, জন্মতারিখ, প্রোফাইল এবং ইমেইল ঠিকানা, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনে সংশ্লিষ্টতার তথ্যসহ প্রয়োজনীয় ব্যক্তিগত কিছু তথ্য ফাঁস করেছে চক্রটি।
 
তালিকায় বিশ্ববিদ্যালয়ের উচ্চপদস্থ সাবেক এক শিক্ষক, সিনিয়র শিক্ষক, শিক্ষক সংগঠনের কয়েকজন নেতা, অনুষদীয় ডিন, বিভাগীয় প্রধান, কর্মকর্তা প্রকৌশল দপ্তর, পরিকল্পনা ও উন্নয়ন দপ্তরের উচ্চপদস্থ কর্মকর্তা, প্রভাবশালী কয়েকজন ছাত্র নেতাদের কিছু ব্যক্তিগত তথ্য উঠে এসেছে।
 
এ তালিকার বাইরেও ফোন নম্বর অনুসন্ধান করে বেশ কিছু আলোচিত শিক্ষক ও ছাত্রনেতার তথ্য পাওয়া গেছে। এছাড়া যাদের ফেসবুক প্রোফাইলে ‘ইসলামী বিশ্ববিদ্যালয়’ উল্লেখ নেই তাদের সংখ্য খুঁজে বের করা সম্ভব হয়নি। সেক্ষেত্রে তথ্য ফাঁস হওয়া সংখ্যা আরো বেশি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
 
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের ডাটাবেজ প্রোগ্রামার হাফিজুর রহমান বলেন, ‘এই ডাটাগুলো ফেসবুক কর্তৃপক্ষের কেন্দ্রীয় সার্ভার থেকে হ্যাক হয়ে থাকতে পারে। এসব ডাটা ব্যবহার করে বিভিন্ন গবেষণা হতে পারে। যেমন একজন ব্যক্তি অনলাইনে কি ধরনের কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করে, গুগলে কোন ওয়েবসাইট সার্চ করেন। এছাড়া ডাটাগুলো ডিজিটাল মার্কেটিং এর জন্য ব্যবহার করা যেতে পারে।
 
ফেসবুকে ব্যক্তিগত ছবি, গোপন কথোপকথন, রের্কড এ ধরনের তথ্য থাকলে তা নিয়ে সমস্যা হতে পারে। তথ্যপ্রযুক্তির যুগে কোন তথ্য গোপন থাকে না। ফলে নিজেদের সর্বোচ্চ সতর্ক থাকা উচিত।’
 
আগামীনিউজ/এএস