Dr. Neem on Daraz
Victory Day

নতুন আইনের মুখে গুগল-ফেসবুক


আগামী নিউজ | তথ্য ও প্রযুক্তি ডেস্ক প্রকাশিত: এপ্রিল ৮, ২০২১, ১০:৩৩ এএম নতুন আইনের মুখে গুগল-ফেসবুক

ঢাকাঃ গুগল, ফেসবুক ও আমাজনের মতো প্রযুক্তি জায়ান্টদের আধিপত্য নিয়ন্ত্রণে নতুন কমিশন গঠন করেছে যুক্তরাজ্য সরকার।

বিজ্ঞাপন বাণিজ্যসহ ডিজিটাল মাধ্যমের এসব প্রতিষ্ঠানে প্রযুক্তি জায়ান্ট ও কনটেন্ট নির্মাতা এবং বিজ্ঞাপনদাতাদের মধ্যে আয়ের সুষম বণ্টন নিশ্চিতে নতুন বিধি তৈরি করবে দ্য ডিজিটাল মার্কেট ইউনিট (ডিএমইউ) নামে এ সংস্থাটি।

পাশাপাশি ইন্টারনেটে কেনাকাটায় ন্যায্যমূল্য এবং অনলাইন প্ল্যাটফর্মে তথ্য শেয়ারের ক্ষেত্রে ডাটা সুরক্ষায় কাজ করবে নতুন এ বিধি।

যুক্তরাজ্যের বাণিজ্য সচিব বলেছেন, মূলত ডিজিটাল বিজ্ঞাপন রাজস্বের সিংহভাগ ফেসবুক, গুগল, ইউটিউব এবং আমাজনের মতো প্রতিষ্ঠান নিয়ে যাচ্ছে। এতে বিশ্বের অন্যান্য দেশের মতো যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম এবং কনটেন্ট নির্মাতারাও বেকায়দায় পড়েছেন। এরই পরিপ্রেক্ষিতে ডিজিটাল মাধ্যমে বিজ্ঞাপন বাণিজ্যের হিস্যা ঠিক করতে নতুন বিধি করতে যাচ্ছে দেশটি।

ডিএমইউর প্রথম কাজটি হবে প্রযুক্তি জায়ান্ট এবং তাদের ব্যবহারকারীদের জন্য আচরণবিধি তৈরি করা। এসব ব্যবহারকারীর মধ্যে ডিজিটাল মাধ্যমে বিজ্ঞাপন দিতে ইচ্ছুক ক্ষুদ্র ব্যবসায় প্রতিষ্ঠান কিংবা কনটেন্টের মাধ্যমে আয় করতে ইচ্ছুক সংবাদ সংস্থার মতো প্রতিষ্ঠানও থাকবে। তবে নতুন নিয়ম কার্যকরের আগে নির্বাচিত বিধিমালাকে আইনে রূপান্তর করার কথা জানিয়েছে দেশটির বাণিজ্য মন্ত্রণালয়।

আগামীনিউজ/জনী